জোড়া সেঞ্চুরিতে রাজসিক প্রত্যাবর্তন খাজার, ইংল্যান্ডের লক্ষ্য ৩৮৮

প্রায় আড়াই বছর দলেই ছিলেন না। সর্বশেষ টেস্ট খেলেছিলেন ২০১৯ সালের আগস্টে। তারপর কোনো ফরমেটে আর দেখা যায়নি উসমান খাজাকে। অবশেষে অস্ট্রেলিয়া দলে সুযোগ মিললো। আর প্রত্যাবর্তনটা স্মরণীয় করেই রাখলেন পাকিস্তানি বংশোদ্ভূত অস্ট্রেলিয়ান এই ব্যাটার।

সিডনিতে অ্যাশেজ সিরিজের চতুর্থ টেস্টে খেলতে নেমে টানা দুই ইনিংসে সেঞ্চুরি হাঁকিয়েছেন খাজা। প্রথম ইনিংসে ১৩৭ রানের পর এবার অপরাজিত ১০১ রানের ইনিংস। এর চেয়ে স্বপ্নময় প্রত্যাবর্তন আর কি হতে পারতো!

উসমান খাজার টানা দ্বিতীয় সেঞ্চুরিতে ভর করেই ৬ উইকেটে ২৬৫ তুলে দ্বিতীয় ইনিংস ঘোষণা করেছে অস্ট্রেলিয়া। ফলে ইংল্যান্ডের সামনে জয়ের লক্ষ্য দাঁড়িয়েছে ৩৮৮ রানের। চতুর্থ দিনের শেষ সেশনের খেলা চলছে।

৭ উইকেটে ২৫৮ রান নিয়ে দিন শুরু করা ইংল্যান্ড ২৯৪ তুলে প্রথম ইনিংস শেষ করে। আগের দিনে ১০৩ রানে অপরাজিত জনি বেয়ারস্টো নিজের নামের পাশে আর মাত্র ১০ রান যোগ করতে পারেন। লোয়ার অর্ডারের কেউ তাকে সঙ্গ দিতে না পারায় ইংল্যান্ডের লড়াইয়ে ফেরার স্বপ্নটা পূরণ হয়নি।

প্রথম ইনিংসে ৪১৬ রান করা অস্ট্রেলিয়া ১২২ রানের লিড নিয়ে দ্বিতীয়বার ব্যাটিংয়ে নামে। তবে এবার ৮৬ রানে ৪ উইকেট হারিয়ে চাপে পড়েছিল তারাও।

সেখান থেকে খাজা আর ক্যামেরুন গ্রিনের ১৭৯ রানের বিশাল জুটিতে ম্যাচে দাপট ফিরে অসিদের। শেষ পর্যন্ত এই জুটিটি ভাঙেন জ্যাক লিচ। পরের বলে তিনি অ্যালেক্স কারেকেও ফিরিয়ে দিলে দেরি না করে ইনিংস ঘোষণা করে দেয় স্বাগতিকরা।

১৩৮ বলে ১০ বাউন্ডারি আর ২ ছক্কায় ১০১ রানে অপরাজিত থাকেন খাজা। প্রথম ইনিংসে ২৬০ বলে ১৩ চারের সাহায্যে করেছিলেন ১৩৭।