বৈঠকের সময় ক্রমাগত কাশি, পুতিন বললেন করোনা নয়

কর্মকর্তাদের সঙ্গে বৈঠকের সময় ক্রমাগত কাশতে দেখা গেছে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে। রাষ্ট্রীয় টেলিভিশনে ওই বৈঠক প্রচার করা হয়েছে। এদিকে, পুতিন বলেছেন তার সর্দি লেগেছে, তবে তিনি করোনাভাইরাসে আক্রান্ত হননি।

সোমবার রাশিয়ার নিরাপত্তা পরিষদের এক ভিডিও কনফারেন্সে পুতিন বলেন, চিন্তা করবেন না, সবকিছু ঠিক আছে। প্রায় প্রতিদিনই স্বাস্থ্যগত পরীক্ষা-নিরীক্ষা হচ্ছে। তিনি বলেন, শুধুমাত্র করোনাভাইরাসের নয়, অন্যসব সংক্রমণেরও পরীক্ষা করা হচ্ছে এবং সবকিছুই এখন পর্যন্ত ঠিক আছে।

নিরাপত্তা পরিষদের ওই বৈঠকে পার্লামেন্টের উচ্চকক্ষের স্পিকার ভ্যালেন্টিনা মাতভিয়েনকো বলেন, প্রত্যেকেই উদ্বিগ্ন। তিনি পুতিনের স্বাস্থ্যের খোঁজ-খবর নেন।

সে সময় পুতিন বলেন, আমি ঠান্ডা আবহাওয়ায় বিভিন্ন জায়গায় ঘুরে বেড়ানোর কারণে এমনটা হয়েছে। তবে ভয়াবহ কিছু ঘটতে যাচ্ছে না। আমি জানি আপনারা সবাই ইতোমধ্যেই ভ্যাকসিন গ্রহণ করেছেন। পুনরায় ভ্যাকসিন নেওয়ার কথা ভুলে যাবেন না। তিনি মূলত ভ্যাকসিনের বুস্টার ডোজের কথাই মনে করিয়ে দিয়েছেন।

গত সপ্তাহেই ৬৯তম জন্মদিন পালন করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। গত মাসে ডজন খানেক কর্মকর্তা করোনায় আক্রান্ত হওয়ার পর আইসোলেশনে যান তিনি। তবে তার দেহে করোনার কোনো লক্ষণ ধরা পড়েনি।

এদিকে গত কয়েকদিনে রাশিয়ায় নতুন করে করোনা সংক্রমণ বেড়ে গেছে। প্রায় প্রতিদিনই নতুন সংক্রমণের রেকর্ড হচ্ছে। কর্মকর্তারা বলছেন, ভ্যাকসিন গ্রহণের হার কম হওয়ায় সংক্রমণ বাড়ছে।

ওয়ার্ল্ডোমিটারের পরিসংখ্যান অনুযায়ী, করোনা সংক্রমণ ও মৃত্যুতে শীর্ষ অবস্থানে রয়েছে যুক্তরাষ্ট্র। এই তালিকায় পঞ্চম অবস্থানে রয়েছে রাশিয়া।