দক্ষিণাঞ্চলে বৃষ্টি বেশি, অন্যান্য অঞ্চলে কম

দেশের সব বিভাগেই বৃষ্টি হচ্ছে। তবে দেশের দক্ষিণাঞ্চলে বৃষ্টির প্রবণতা কিছুটা বেশি। এটা আগামী ২৪ ঘণ্টায়ও অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

শুক্রবার সকাল ৬টা থেকে শনিবার সকাল ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় সব বিভাগেই কম-বেশি বৃষ্টি হয়েছে। তবে বরিশাল বিভাগে বৃষ্টি ছিল সবচেয়ে বেশি।

এসময় সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে পটুয়াখালীতে, ৪২ মিলিমিটার। বরিশালে ৩৩, খেপুপাড়ায় ১৬ ও ভোলায় ১৭ মিলিমিটার বৃষ্টি হয়েছে। ঢাকায় ১ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

আবহাওয়াবিদ মোহাম্মদ আবদুর রহমান খান জানান, উত্তর প্রদেশ ও কাছাকাছি এলাকায় অবস্থানরত সু্ষ্পষ্ট লঘুচাপটি বর্তমানে দুর্বল হয়ে লঘুচাপ আকারে মৌসুমি বায়ুঅক্ষের সঙ্গে মিলিত হয়ে একই এলাকায় অবস্থান করছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে।

তিনি বলেন, শনিবার সকাল ৯টা থেকে আগামী ২৪ ঘণ্টায় খুলনা, বরিশাল, চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় এবং রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বৃষ্টি হতে পারে।

এসময়ে সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। আগামী তিনদিন আবহাওয়া মোটামুটি একই রকমই থাকবে বলেও জানান এ আবহাওয়াবিদ।

এদিকে, শুক্রবার (১৭ সেপেম্বর) দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল রাজশাহীতে, ৩৫ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস।