ভারতের স্থলভাগে গভীর নিম্নচাপ, ৩ নম্বর সতর্কসংকেত বহাল

বঙ্গোপসাগরে সৃষ্ট গভীর নিম্নচাপটি ভারতের স্থলভাগে অবস্থান করছে। এর কারণে বাংলাদেশের চারটি সমুদ্রবন্দরে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত বহাল রেখেছে আবহাওয়া অধিদপ্তর।

গভীর নিম্নচাপের প্রভাবে বাংলাদেশের দক্ষিণাঞ্চলে বৃষ্টি বেড়েছে, বৃষ্টি হচ্ছে অন্যান্য অঞ্চলেও। তেমন বৃষ্টি না হলেও সকাল থেকেই ঢাকার আকাশের মুখ ভার। বেলা ১২টার কিছুপর বৃষ্টিও শুরু হয়। বৃষ্টির এই প্রবণতা দু-একদিন অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

মঙ্গলবার (১৪ সেপ্টেম্বর) সকালে আবহাওয়ার বিশেষ বিজ্ঞপ্তিতে (ক্রমিক নম্বর-৪) জানানো হয়েছে, উড়িষ্যা ও কাছাকাছি এলাকায় অবস্থানরত গভীর নিম্নচাপটি আরও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে মঙ্গলবার সকাল ৬টায় উড়িষ্যা-ঝাড়খন্ড ও কাছাকাছি এলাকায় অবস্থান করছিল। এটি আরও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে পারে।

এতে আরও বলা হয়, এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও কাছাকাছি এলাকায় বায়ুচাপের তারতম্যের আধিক্য বিরাজ করছে। বাংলাদেশের উপকূলীয় এলাকা, উত্তর বঙ্গোপসাগর এবং সমুদ্র বন্দরগুলোর উপর দিয়ে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে। সেই সঙ্গে তাদেরকে গভীর সাগরে বিচরণ করতে নিষেধ করা হয়েছে বিশেষ বিজ্ঞপ্তিতে।

অপরদিকে ভারতের আবহাওয়া অধিদপ্তর মঙ্গলবার সকালে জানিয়েছে, গভীর নিম্নচাপটি আগামী ছয় ঘণ্টার মধ্যে দুর্বল হয়ে নিম্নচাপে পরিণত হতে পারে। গভীর নিম্নচাপের প্রভাবে ভারতের বিভিন্ন অঞ্চলে ভারি বৃষ্টি হচ্ছে।