বাংলাদেশি কর্মীরা চাইলে কাবুলে ফিরতে পারবেন: পররাষ্ট্র সচিব

আফগানিস্তানে তালেবানের সরকারকে স্বীকৃতি দেওয়ার ব্যাপারে বাংলাদেশ বৃহত্তর আন্তর্জাতিক সম্প্রদায়ের মনোভাবের দিকে নজর রাখছে বলে জানিয়েছেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন।

সম্প্রতি লন্ডনে যুক্তরাজ্যের পররাষ্ট্র দপ্তরের কর্মকর্তাদের সঙ্গে দ্বিপাক্ষিক গুরুত্বপূর্ণ বিভিন্ন বিষয় নিয়ে একটি কৌশলগত সংলাপে অংশ নেয়ার পর সাক্ষাৎকারে তিনি এ কথা জানান।

১৫ আগস্ট পশ্চিমাসমর্থিত সরকারকে ক্ষমতাচ্যুত করে তালেবান কাবুল নিয়ন্ত্রণে নেওয়ার পর সেখান থেকে প্রচুর মানুষ দেশত্যাগ করে। সংঘাতপূর্ণ পরিস্থিতির কারণে সেখানে থাকা ১৫ বাংলাদেশি দোহা হয়ে ৩১ আগস্ট দেশে ফিরে আসে। এখন কাবুলে তালেবানের নেতৃত্বাধীন অন্তর্বর্তী সরকার কার্যক্রম চালাচ্ছে। এই সরকারকে স্বাগত জানিয়েছে চীন।

পররাষ্ট্র সচিব বলেন, আফগানিস্তানে তালেবানের সরকারকে স্বীকৃতি দেওয়ার ব্যাপারে বাংলাদেশ বৃহত্তর আন্তর্জাতিক সম্প্রদায়ের মনোভাবের দিকে নজর রাখছে। আর আফগানিস্তানে বাংলাদেশি উন্নয়নকর্মী এবং পেশাজীবীদের মধ্যে যারা গত মাসে নিরাপত্তার আশঙ্কায় দেশে ফিরে গেছেন, তারা চাইলে কাবুলে ফিরতে পারবেন।

মাসুদ বিন মোমেন জানান, যুক্তরাজ্য সরকারের সঙ্গে ওই সংলাপে আফগানিস্তান পরিস্থিতি, আঞ্চলিক নিরাপত্তা, কোভিড-১৯ মহামারির কারণে দুই দেশের মধ্যে চলাচল সঙ্কট এবং নভেম্বরে স্কটল্যান্ডের গ্লাসগোতে আসন্ন জলবায়ু সম্মেলন নিয়ে আলাপ হয়েছে।