উত্তর প্রদেশের উন্নয়নের বিজ্ঞাপনে কলকাতার ফ্লাইওভারের ছবি

ভারতীয় গণমাধ্যমে দেশটির উত্তর প্রদেশের উন্নয়ন নিয়ে ক্ষমতাসীন বিজেপি একটি বিজ্ঞাপন ছাপিয়েছে। কিন্তু উন্নয়নের সেই বিজ্ঞাপনের ছবি নিয়েই শুরু হয়েছে বিতর্ক। কারণ যে ছবি ছাপানো হয়েছে তা উত্তর প্রদেশের নয়, এটি কলকাতার মা ফ্লাইওভারের ছবি।

এই ঘটনায় ক্ষমতাসীন দলের বিরুদ্ধে তৃণমূল কংগ্রেস ছবি চুরি করার অভিযোগ এনেছে। রোববার ভারতের ইংরেজি দৈনিক ইন্ডিয়ান এক্সপ্রেসে ওই বিজ্ঞাপন প্রকাশ করা হয়। সেখানে বড় করে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের ছবি ছাপা হয়েছে। তার ছবির নিচেই ছিল ফ্লাইওভারের ছিল।

উত্তর প্রদেশে রাজ্য সরকারের বিভিন্ন উন্নয়নমূলক কাজের গল্প উঠে এসেছে ওই বিজ্ঞাপনে। ওই ফ্লাইওভারের ছবি দিয়ে মূলত রাজ্যের উন্নয়নের বিষয়টি গর্বের সঙ্গে তুলে ধরার চেষ্টা করা হয়েছিল। কিন্তু সেখানেই ঘটেছে বিপত্তি।

এই ঘটনায় নেট দুনিয়ায়ও তর্ক-বিতর্ক শুরু হয়েছে। অনেকেই এর তীব্র সমালোচনা করেছেন। সামাজিক মাধ্যমে একটি পোস্টে দু’টি ছবি পাশাপাশি রেখে তুলনা করেছেন এক ব্যক্তি। সেখানে দাবি করা হয়েছে, তৃণমূলের ওয়েবসাইট থেকেই ‘চুরি’ করা হয়েছে মা ফ্লাইওভারের ছবি। যা ‘উত্তরপ্রদেশের উন্নয়নের ছবি’ বলে চালিয়ে দেওয়া হয়েছে।

তৃণমূলের ওয়েবসাইটে গিয়ে কলকাতা বিমানবন্দর লিখে সার্চ করলে দেখা যাচ্ছে, ২০১৮ সালের ৩ নভেম্বর প্রকাশিত একটি খবরের লিঙ্কে ব্যবহার করা হয়েছিল মা ফ্লাইওভারের মূল ছবিটি। খবরের বিষয় ছিল, ট্রাফিকে গতি আনতে ফুট ওভারব্রিজ বানাবে কেএমডিএ।

উত্তরপ্রদেশে হলুদ ট্যাক্সি চলে না। আবার দেশ-বিদেশে কলকাতার অন্যতম পরিচয় এই হলুদ ট্যাক্সি। ফলে বিজ্ঞাপনের ওই ছবি দেখে যে কেউই খুব সহজেই বুঝতে পাবে এটি কলকাতার ছবি। ভোটমুখী উত্তর প্রদেশের উন্নয়নের ছবি তুলে ধরতে কেন যোগী আদিত্যনাথকে বাংলায় হাত বাড়াতে হচ্ছে, তা নিয়েই সরগরম হয়ে উঠেছে নেটমাধ্যম।