সর্বশেষ :
পাকিস্তানের ক্রিকেটকে হত্যা করলো নিউজিল্যান্ড : শোয়েব যুক্তরাষ্ট্র-অস্ট্রেলিয়ার দূতকে তলব করেছে ফ্রান্স সোনারগাঁয়ে সবুজ মাঠে লাল শাকের বাহার। কাবুলে ১০ বেসামরিক নাগরিক হত্যার কথা স্বীকার করল যুক্তরাষ্ট্র সরাইলে বিদ্যুৎহীনতায় ভুকছেন ১৮ হাজার গ্রাহক সরাইলে মেঘনা নদীর বাম তীরে ২৫০ কেজি জিও ব্যাগ দ্বারা জরুরী অস্থায়ী তীর প্রতিরক্ষা মূলক কাজের উদ্ধোধন সেই হামলাকে ‘মর্মান্তিক ভুল’ বলছে যুক্তরাষ্ট্র কুমিল্লায় বাস-সিএনজির মুখোমুখি সংঘর্ষ, নিহত ৪ আলজেরিয়ার সাবেক প্রেসিডেন্ট বুটেফ্লিকা মারা গেছেন যুক্তরাষ্ট্রে ৬৫ বছরের উর্ধ্বে সবাইকে বুস্টার ডোজ দেওয়ার অনুমোদন

আফগান সরকারকে স্বীকৃতি দেয়নি ফ্রান্স

ফ্রান্স বলছে, তারা এখনও আফগানিস্তানে তালেবানের নতুন তত্ত্বাবধায়ক সরকারকে স্বীকৃতি দেয়নি। ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী জিন-ইয়েভস লি দ্রিয়ান শনিবার রাতে এক বিবৃতিতে বলেন, তালেবান মিথ্যা বলছে। তাদের নতুন সরকারের সঙ্গে ফ্রান্স সম্পর্ক তৈরি করেনি।

আফগানিস্তানে অবস্থানরত বিদেশিদের পরবর্তীতে কিভাবে সরিয়ে নেওয়া হবে সে বিষয়ে আলোচনা করতে কাতারে যাচ্ছেন এই পররাষ্ট্রমন্ত্রী। তার আগেই তিনি আভাস দিলেন যে, তালেবান সরকারের সঙ্গে ফ্রান্স এখনও সম্পর্ক প্রতিষ্ঠা করেনি।

লি দ্রিয়ান ফ্রান্স ৫ টিভিকে দেওয়া এক সাক্ষাতকারে বলেন, তারা (তালেবান) বলছে, কিছু বিদেশি এবং আফগান নাগরিককে তারা দেশ ছাড়ার অনুমতি দেবে। একটি অন্তর্ভুক্তিমূলক এবং প্রতিনিধিত্বমূলক সরকারের কথা বলেছিল তারা। কিন্তু তারা মিথ্যা বলেছিল।

তিনি বলেন, তালেবানের নতুন সরকারকে স্বীকৃতি দেয়নি ফ্রান্স এবং তাদের সঙ্গে কোনো ধরনের সম্পর্কও প্রতিষ্ঠা হয়নি। আমরা তালেবানকে বিভিন্ন পদক্ষেপ নিতে দেখতে চাই। তাদের এই মুহূর্তে অর্থনৈতিক সংকট রয়েছে এবং আন্তর্জাতিক সম্পর্ক উন্নয়ন দরকার। তবে এটা তাদের ওপরই নির্ভর করছে।

এখন পর্যন্ত প্রায় তিন হাজার মানুষকে আফগানিস্তান থেকে সরিয়ে নিয়েছে প্যারিস। রোববার কাতারের রাজধানী দোহায় সফর করার কথা রয়েছে লি দ্রিয়ানের।