‘অপারেশন জ্যাকপট’ গ্রন্থের মোড়ক উন্মোচন

একাত্তরের মহান মুক্তিযুদ্ধে নৌ-কমান্ডোদের দুঃসাহসী অভিযান নিয়ে লেখা গ্রন্থ ‘অপারেশন জ্যাকপট’র মোড়ক উন্মোচন করা হয়েছে।

বুধবার (১ সেপ্টেম্বর) মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের সভাকক্ষে বাংলাদেশ মুক্তিযোদ্ধা নৌ-কমান্ডো অ্যাসোসিয়েশন আয়োজিত অনুষ্ঠানে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক গ্রন্থটির মোড়ক উন্মোচন করেন।

এসময় মুক্তিযুদ্ধমন্ত্রী বলেন, ‘অপারেশন জ্যাকপট খুবই গৌরবের ছিলো। আমরা শুনেছি, পৃথিবীর বিভিন্ন দেশে যে প্রশিক্ষণ দেওয়া হয় সেখানে অপারেশন জ্যাকপটের কথা তাদের পাঠ্যসূচিতে আছে। সারা পৃথিবীর নৌবাহিনীকে বিষয়টি অবহিত করা হয়। সারা পৃথিবীতেই এ কৌশল ও বীরত্বগাঁথার কথা পড়ানো হয়।’

তিনি বলেন, ‘একদিনে সমস্ত জাহাজ ধংস করে পাকিস্তানি বাহিনীকে পঙ্গু করে দেওয়া হয়। এটা খুবই গৌরবের। এ গৌরবগাঁথা ধরে রাখতে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগে অপারেশন জ্যাকপট নামে সিনেমা করার উদ্যোগ নিয়েছি। আমরা একটি প্রকল্প দাখিল করেছি। আশা করি আগামী এক মাসের মধ্যে অনুমোদন পাবে।’

অনুষ্ঠানে জানানো হয়, ১৯৭১ সালের ১৫ আগস্ট চট্টগ্রাম, মোংলা, চাঁদপুর ও নারায়ণগঞ্জ বন্দরে একযোগে বাংলাদেশের নৌ কমান্ডোদের প্রথম অভিযান ছিল ‘অপারেশন জ্যাকপট’। এ অভিযানের মাধ্যমে পাকিস্তানিদের ২৬টি জাহাজ ডুবিয়ে দেওয়া হয়েছিলো।’

‘অপারেশন জ্যাকপট’ গ্রন্থের লেখক মো. শাহজাহান কবির (বীরপ্রতীক) জানান, অপারেশন জ্যাকপট মূলত একটি গবেষণাগ্রন্থ। এ গ্রন্থে সশস্ত্র মুক্তিযুদ্ধ এবং বাংলাদেশের আদি ইতিহাস বর্ণনা করা হয়েছে। গ্রন্থটিতে নৌযুদ্ধের ইতিহাসের সঙ্গে ঐতিহাসিক ৬ দফা, ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ, অসহযোগ আন্দোলন, ২৫ মার্চের কালরাতের গণহত্যা, ২৬ মার্চ বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণা, ২৬ মার্চের পরের ঘটনা, অস্থায়ী সরকার গঠন এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শ, স্বপ্ন ও অসাম্প্রদায়িক চেতনার কথাগুলো তুলে ধরা হয়েছে।

গ্রন্থের প্রথম অংশে মহান মুক্তিযুদ্ধের সংক্ষিপ্ত সাংগঠনিক কাঠামোর সঙ্গে নৌ-কমান্ডো বাহিনীর সাংগঠনিক কার্যক্রম, প্রশিক্ষণ, আটজন বাঙালি সাবমেরিনারের বিদেশের মাটিতে বিদ্রোহ করে নানা প্রতিকূলতার মধ্য দিয়ে মুক্তিযুদ্ধে যোগদানের ইতিহাস তুলে ধরা হয়েছে।

দ্বিতীয় অংশে আলোড়ন সৃষ্টিকারী ‘অপারেশন জ্যাকপট’ অভিযানের নৌ-কমান্ডো বাহিনীর দুঃসাহসিক অপারেশনের বর্ণনা করা হয়েছে। তৃতীয় অংশে ‘অপারেশন জ্যাকপট’ নিয়ে দেশি-বিদেশি গণমাধ্যমের সংবাদ তুলে ধরা হয়েছে। আর শেষে ‘অপারেশন জ্যাকপট’ অভিযানে অংশ নেওয়া নৌ-কমান্ডোদের জীবনী তুলে ধরা হয়েছে বলে জানান গ্রন্থের লেখক।