চালকুমড়ার রস খেয়েই ফিট মীরা কাপুর!

বলিউডের নামজাদা অভিনেতা শহিদ কাপুরের স্ত্রী মীরা রাজপুত কাপুরকে সবারই চেনা। বর্তমানে শহিদ ও মীরা দম্পতি দুই সন্তানের অভিভাবক। বিগত কয়েক বছর ধরে মীরা তার জীবনযাত্রার সবকিছুই ইনস্টাগ্রামে সবার সঙ্গে নিয়মিত ভাগাভাগি করছেন। বর্তমানে তার ইনস্টাগ্রাম অনুসারীর সংখ্যা ২.৭ মিলিয়ন।

মীরা তার ইনস্টাগ্রামে দৈনন্দিন রুটিন ও ফিটনেসের নানা বিষয় ভাগাভাগি করেন সবার সঙ্গে। একইসঙ্গে তার খাদ্যাভ্যাস এবং আকর্ষণীয় রান্নার রেসিপিগুলোও সবার সঙ্গে ভাগাভাগি করে নেন। মীরা কাপুর খুবই স্বাস্থ্য সচেতন। দুই সন্তানের মা হলেও শহিদ কাপুরের স্ত্রী মীরা ঠিকই তার ফিটনেস ধরে রেখেছেন।

২৬ বছর বয়সী মীরা কাপুর মাঝে মাঝে অস্বাস্থ্যকর খাবার খেলেও তা পরবর্তীতে পুষিয়ে নেন স্বাস্থ্যকর খাবার খেয়ে। সম্প্রতি তিনি ইনস্টাগ্রাম চালকুমড়ার রস খাওয়ার একটি ছবি শেয়ার করেছেন। এই সবজি স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। তাহলে জেনে নিন চালকুমড়ার রস খেলে শরীরে যেসব উপাকার মেলে-

>> এতে কম ক্যালোরি ও বেশি ফাইবার থাকে। যা দীর্ঘক্ষণ পেট ভরিয়ে রাখে। ফলে ওজন কমাতে সাহায্য করে এই সবজি।

>> শরীরকে আর্দ্র রাখে চালকুমড়া। এতে আছে পটাসিয়াম, যা শরীরের পানি ধরে রাখে। ফলে শরীরে কখনও পানিশূন্যতার সৃষ্টি হয় না।

>> এতে ভিটামিন বি ২ ও সি থাকে। যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

>> ভারতীয় ম্যাক্রোবায়োটিক পুষ্টিবিদ এবং স্বাস্থ্য প্রশিক্ষক শিল্পা অরোরার মতে, চালকুমড়ায় প্রাকৃতিক ক্ষারীয় উপাদান থাকে। প্রতিদিন সকালে এক গ্লাস চালকুমড়ার রস পান করলে শরীর ডিটক্সমুক্ত থাকে ও হজম ক্ষমতা বাড়ে। একইসঙ্গে দূর হয় অ্যাসিডিটির সমস্যা।

কীভাবে তৈরি করবেন চালকুমড়ার ডিটক্স পানীয়?

>> প্রথমে চালকুড়ার খোসা ছড়িয়ে ছেট ছোট করে কেটে নিন।

>> এবার ব্লেন্ডারে আধা কাপ চালকুমড়া ব্লেন্ড করে নিন। চাইলে পানি মিশিয়ে নিতে পারেন।

>> স্বাত বাড়াতে লেবুর রস মিশিয়ে নিতে পারেন।

ব্যাস, তৈরি হয়ে গেল চালকুমড়ার জুস বা ডিটক্স ওয়াটার। নিয়মিত এটি পান করলে অনেক উপাকার পাবেন।