আফগানিস্তানে কখনোই জাতি গঠনের কথা ছিল না : বাইডেন

যুদ্ধবিধ্বস্ত রাষ্ট্র আফগানিস্তানে কখনোই জাতি গঠনের কথা ছিল না বলে সাফ জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। আফগান ভূখণ্ডে মার্কিন সেনাবাহিনীর মিশন সম্পর্কে কথা বলতে গিয়ে প্রেসিডেন্ট বাইডেন বলেন, আফগানিস্তানে আমাদের মিশন নিয়ে অনেকেই ভুল ধারণা পোষণ করছেন। যা বিগত দুই দশক যাবত চলমান রয়েছে।

সোমবার (১৬ আগস্ট) জাতির উদ্দেশে দেওয়া ভাষণে মার্কিন প্রেসিডেন্ট বলেছেন, আফগানিস্তানে কোনোদিন জাতি গঠনের উদ্দেশ্য ছিল না যুক্তরাষ্ট্রের। যুদ্ধবিধ্বস্ত রাষ্ট্রটিতে আমাদের একমাত্র গুরুত্বপূর্ণ জাতীয় স্বার্থ আজও রয়ে গেছে, যা সব সময়ই ছিল। সেটা হচ্ছে আমেরিকায় সন্ত্রাসীদের আক্রমণ রোধ করা।

তিনি আরও বলেন, আফগানিস্তানের পরিস্থিতি দ্রুত বিকশিত হচ্ছে। হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা দল পরিস্থিতি সারাক্ষণ পর্যবেক্ষণ করছে।

ভাষণে জো বাইডেন বলেছিলেন, আমি আপনাদের মনে করিয়ে দিতে চাই, আমরা কীভাবে সেখানে গিয়েছি, আর আফগানিস্তানে আমেরিকার স্বার্থটাই বা-কী। যে দুই দশক আগে আফগানিস্তানে আমাদের মিশন শুরু হয়েছিল, সেটা কখনোই জাতি গঠনের জন্য ছিল না। সন্ত্রাসী গোষ্ঠী আল-কায়দার ঘাঁটি থেকে আমাদের ওপর বারংবার হামলা করা হয়েছিল। এরপর আমরা আল-কায়েদা এবং আফগান সন্ত্রাসীদের মারাত্মকভাবে হেয় করেছি।