অব্যাহত থাকতে পারে বৃ্ষ্টি, কমতে পারে তাপমাত্রা

মৌসুমি বৃষ্টি আগামী দিনগুলোতেও অব্যাহত থাকতে পারে। এই প্রেক্ষাপটে তাপমাত্রা আরও কিছুটা কমতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

আবহাওয়া অধিদফতর জানিয়েছে, বুধবার সকাল ৬টা থেকে বৃহস্পতিবার সকাল ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় বরিশাল ছাড়া সব বিভাগে বৃষ্টি হয়েছে।

এ সময়ে ঢাকায় ৩ মিলিমিটার বৃষ্টি হয়েছে। এছাড়া মাদারীপুরে ২৮, নিকলীতে ১১, নেত্রকোনায় ৬০, চট্টগ্রামে ৩৭, সন্দ্বীপে ৫৩, সীতাকুণ্ডে ৫০, রাঙামাটিতে ২৯, ফেনীতে ৩৩, কুতুবদিয়ায় ১৭, টেকনাফে ১৪, সিলেটে ৩৬, রাজশাহীতে ২২, বদলগাছীতে ১৩, তাড়াশে ১৫ এবং মোংলায় ৪১ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

বুধবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল চুয়াডাঙ্গায়, ৩৫ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়াবিদ মনোয়ার হোসেন জাগো নিউজকে বলেন, ‘এখন আকাশে মেঘ থাকবে, বৃষ্টি হবে, আবার রোদ উঠবে- এভাবেই চলতে থাকবে। আপাতত মৌসুমি বায়ু শক্তিশালী হয়ে ওঠার কোনো সম্ভাবনা নেই। হালকা থেকে মাঝারি ধরনের কোথাও কোথাও ভারী বৃষ্টিও হতে পারে। তবে আগামী দিনে উত্তরাঞ্চলে বৃষ্টি কিছুটা বাড়তে পারে। এখন এভাবেই বৃষ্টি হয়, এটা স্বাভাবিক।’

আবহাওয়া অধিদফতর জানিয়েছে, মৌসুমি বায়ুর অক্ষের বর্ধিতাংশ রাজস্থান, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার, হিমালয়ের পাদদেশীয় পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের উত্তরাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয়, উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে।

বৃহস্পতিবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে জানানো হয়েছে, রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বৃষ্টি হতে পারে।

এ সময়ে সারা দেশের দিনের তাপমাত্রা সামান্য কমতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। আগামী তিন দিনের আবহাওয়া অনেকটা এরকমই থাকবে বলেও পূর্বাভাসে জানিয়েছে আবহাওয়া বিভাগ।

বৃহস্পতিবার সন্ধ্যা ৬টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদী বন্দরসমূহের জন্য আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, রাজশাহী, পাবনা, বগুড়া, টাঙ্গাইল, ময়মনসিংহ, ঢাকা, ফরিদপুর, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, সিলেট, চট্টগ্রাম ও কক্সবাজার অঞ্চলের উপর দিয়ে দক্ষিণ/দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দরসমূহকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।