গরম আরও বাড়তে পারে

বৃষ্টি অনেকটাই কমে গেছে। তাই ভ্যাপসা গরম বেড়েছে। এই অবস্থায় আগামী ২৪ ঘণ্টায় তাপমাত্রা আরও বাড়তে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর। আবহাওয়া বিভাগ জানিয়েছে, মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে।

মঙ্গলবার (১০ আগস্ট) সকাল পর্যন্ত গত একদিনে খুলনা ছাড়া সব বিভাগেই কমবেশি বৃষ্টি হয়েছে। বরিশাল ও ঢাকায় সামান্য বৃষ্টি হয়েছে।

আবহাওয়াবিদ এ কে এম রুহুল কুদ্দুছ জানান, রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, ঢাকা, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং খুলনা ও বরিশাল বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বৃষ্টি হতে পারে। এ সময়ে সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে। আগামী তিনদিনের মধ্যে বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে বলেও জানান এই আবহাওয়াবিদ।

সোমবার সকাল ৬টা থেকে মঙ্গলবার সকাল ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে সিলেটে, ৪৭ মিলিমিটার। এ সময়ে ঢাকায় ১ মিলিমিটার বৃষ্টি হয়েছে। এছাড়া বেশি যেখানে বৃষ্টি হয়েছে, সেসব স্থানের মধ্যে ময়মনসিংহে ১৩, নেত্রকোনায় ১৬, চট্টগ্রামে ২৫, সন্দ্বীপে ২৩, সীতাকুণ্ডে ২০, কুমিল্লায় ১৩, কক্সবাজারে ২০, রাজশাহীতে ৩৪, ঈশ্বরদীতে ১৪, বগুড়ায় ৩৩, বদলগাছীতে ৩৪, রংপুরে ১১, তেঁতুলিয়ায় ৩০, রাজারহাটে ১১ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

সোমবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল রাজশাহীতে ৩৫ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। রোববার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল রাজারহাটে, ৩৪ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।