ইরানি নাগরিকদের আফগানিস্তান ত্যাগের নির্দেশ

আফগানিস্তানের সশস্ত্র বিদ্রোহী সংগঠন তালিবান যোদ্ধাদের সঙ্গে সরকারি বাহিনীর চলমান যুদ্ধের ব্যাপকতা ক্রমেই বৃদ্ধি পাচ্ছে। এ কারণে বিদ্যমান নিরাপত্তা পরিস্থিতির অবনতি হওয়ায় দেশটিতে অবস্থানরত ইরানি নাগরিকদের অঞ্চলটি ছাড়ার নির্দেশ দিয়েছে ইসলামি প্রজাতন্ত্রের সরকার। রবিবার (১ আগস্ট) কাবুলে অবস্থিত ইরানের দূতাবাস বিবৃতির মাধ্যমে নির্দেশনাটি জারি করে।

তেহরান বলেছে, রাজধানী কাবুলের বাইরের শহরগুলোতে অবস্থানরত ইরানি জনগণ যেন অবিলম্বে আফগানিস্তান ত্যাগ করে। বিবৃতিতে জরুরি সতর্কবাণী উচ্চারণ করে বলা হয়, ইসলামি প্রজাতন্ত্রের যেসব নাগরিক কাবুলের বাইরের জেলা ও অন্যান্য শহরগুলোতে বসবাস বা ব্যবসা করছেন তারা অবিলম্বে আফগানিস্তান ত্যাগ করুন।

ইরানি দূতাবাসের পক্ষ থেকে ওই বিবৃতিতে একই সঙ্গে দেশের নাগরিকদের পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত ‘অপ্রয়োজনে’ আফগানিস্তানে না যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। বিবৃতিতে বলা হয়েছে, ইরান দূতাবাসের সঙ্গে সমন্বয়ের মাধ্যমে কেবল সংক্ষিপ্ত সময়ের জন্য কাবুলে যাওয়া যাবে।

আফগানিস্তান প্রয়োজনীয় বহু পণ্য ইরান থেকে আমদানি করে থাকে এবং ইরানি নাগরিকরা সাধারণত ব্যবসার কাজে আফগানিস্তানে যান বা দেশটিতে অবস্থান করেন।