টিকার আওতায় দেশের ১ কোটি ২৫ লাখ ৯২ হাজার ৭৪৯ জন

ফেব্রুয়ারিতে দেশব্যাপী করোনা ভাইরাস প্রতিরোধী টিকা কর্মসূচি শুরুর পর এ পর্যন্ত দেশের ১ কোটি ২৫ লাখ ৯২ হাজার ৭৪৯ জন মানুষ টিকার আওতায় এসেছে। এদের মধ্যে প্রথম ডোজ নিয়েছেন ৮২ লাখ ৭০ হাজার ৪২২ এবং দ্বিতীয় ডোজ নিয়েছেন ৪৩ লাখ ২২ হাজার ৩২৭ জন।

প্রথম ডোজ টিকা গ্রহীতাদের মধ্যে পুরুষ ৫০ লাখ ৪৮ হাজার ১৭২ জন এবং নারী ৩২ লাখ ২২ হাজার ২৫০ জন। দ্বিতীয় ডোজ টিকা গ্রহীতাদের মধ্যে পুরুষ ২৭ লাখ ৫৭ হাজার ২৩৭ জন এবং নারী ১৫ লাখ ৬৫ হাজার ৯০ জন।

এরমধ্যে অ্যাস্ট্রাজেনেকার টিকা কোভিশিল্ড নিয়েছেন দেশের ১ কোটি ১ লাখ ১৮ হাজার ১১৯ জন মানুষ। চীনের সিনোফার্মের টিকা নিয়েছেন ১৮ লাখ ৭৮ হাজার ৬৫৪ জন। ফাইজার-বায়োএনটেকের টিকা নিয়েছেন ৫০ হাজার ৫২৩ জন। আর মডার্নার টিকা নিয়েছেন ৫ লাখ ৪৫ হাজার ৪৫৩ জন।

অ্যাস্ট্রাজেনেকার টিকা গ্রহিতাদের মধ্যে পুরুষ ৬৩ লাখ ৫৪ হাজার ৮৭১ জন এবং নারী ৩৭ লাখ ৬৩ হাজার ২৪৮ জন। এই টিকা গ্রহণকারীদের মধ্যে ৪২ লাখ ৯৮ হাজার ৮৬ জন দ্বিতীয় ডোজ এবং ৫৮ লাখ ২০ হাজার ৩৩ জন প্রথম ডোজ নিয়েছেন। দ্বিতীয় ডোজ টিকা গ্রহণকারী পুরুষ ২৭ লাখ ৪৫ হাজার ৭৯২ এবং নারী ১৫ লাখ ৫২ হাজার ২৯৪ জন। আর প্রথম ডোজ টিকা গ্রহণকারী ৩৬ লাখ ৯ হাজার ৭৯ জন পুরুষ এবং নারী ২২ লাখ ১০ হাজার ৯৫৪ জন।

স্বাস্থ্য অধিদফতরের পরিচালক অধ্যাপক ডা. মিজানুর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানোনো হয়েছে।

এদিকে ১৯ জুন থেকে দেশে চীনের সিনোফার্মের টিকার প্রয়োগ শুরু হয়েছে। দ্বিতীয় ধাপে গণটিকাদান কর্মসূচিতে অদ্যাবধি এ টিকা গ্রহিতাদের মধ্যে পুরুষ ১০ লাখ ৭৫ হাজার ২০০ জন এবং নারী ৮ লাখ ৩ হাজার ৪৫৪ জন। এই টিকা গ্রহণকারীদের মধ্যে ১৮ লাখ ৫৪ হাজার ৭০১ জন প্রথম ডোজ এবং ২৩ হাজার ৯৫৩ জন দ্বিতীয় ডোজ নিয়েছেন। প্রথম ডোজ টিকা গ্রহণকারী পুরুষ ১০ লাখ ৬৩ হাজার ৯২২ জন এবং নারী ৭ লাখ ৯০ হাজার ৭৭৯ জন। আর দ্বিতীয় ডোজ টিকা গ্রহণকারী ১১ হাজার ২৭৮ জন পুরুষ এবং নারী ১২ হাজার ৬৭৫ জন।

ঢাকার ৭টি কেন্দ্রে ফাইজার-বায়োএনটেকের টিকা নিয়েছেন ৫০ হাজার ৫২৩ জন। এদের মধ্যে পুরুষ ৪৩ হাজার ৪০২ জন এবং নারী ৭ হাজার ১২১ জন। এই টিকা গ্রহণকারীদের মধ্যে ৫০ হাজার ২৩৫ জন প্রথম ডোজ এবং ২৮৮ জন দ্বিতীয় ডোজ নিয়েছেন। প্রথম ডোজ টিকা গ্রহণকারী পুরুষ ৪৩ হাজার ২৩৫ জন এবং নারী ৭ হাজার জন। আর দ্বিতীয় ডোজ টিকা গ্রহণকারী ১৬৭ জন পুরুষ এবং নারী ১২১ জন।

এদিকে ১৩ জুলাই থেকে দেশের সিটি করপোরেশনগুলোতে মডার্নার টিকা দেওয়া শুরু হয়েছে। এ পর্যন্ত এই টিকা নিয়েছেন ৫ লাখ ৪৫ হাজার ৪৫৩ জন। এদের মধ্যে পুরুষ ৩ লাখ ৩১ হাজার ৯৩৬ জন ও নারী ২ লাখ ১৩ হাজার ৫১৭ জন।

স্বাস্থ্য অধিদফতর জানায়, বুধবার বিকেল সাড়ে ৫টা পর্যন্ত ১ কোটি ৩৪ লাখ ৭১ হাজার ১২৭ জন করোনা টিকার জন্য নিবন্ধন করেছেন।