প্রতিমন্ত্রীর অনুষ্ঠানে মাস্ক না পরে বরখাস্ত বিআইডব্লিউটিসি কর্মী

নৌ পরিবহন প্রতিমন্ত্রীর অনুষ্ঠানে মাস্ক না পরে সাময়িক বরখাস্ত হয়েছেন বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ পরিবহন করপোরেশনের (বিআইডব্লিউটিসি) বার্জ লস্কর মো. জাকির হোসেন।

রোববার (১৮ জুলাই) এই কর্মচারীকে সাময়িক বরখাস্ত করে বিআইডব্লিউটিসি থেকে দফতরাদেশ জারি করা হয়েছে।

এতে বলা হয়, গত ১৫ জুলাই বিআইডব্লিউটিসির সদ্য নির্মিত মিডিয়াম ফেরি ‘কুঞ্জলতা’ ও ‘কদম’-এর উদ্বোধনী অনুষ্ঠান হয়। এই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী উপস্থিত ছিলেন। বর্তমানে দেশে মহামারি করোনাভাইরাসের কারণে সরকার নির্দেশিত সব স্বাস্থ্যবিধি পরিপালন করে ওই উদ্বোধনী অনুষ্ঠানে সবার অংশগ্রহণের বাধ্যবাধকতা ছিল।

দফতরাদেশে বলা হয়, কিন্তু প্রতিমন্ত্রীর সঙ্গে উপস্থিত সংস্থার সব কর্মকর্তা-কর্মচারী সরকারের নির্দেশনা অনুযায়ী মাস্ক পরিধান করলেও সময় টিভিতে প্রচারিত ছবিতে সংস্থার কর্মচারী (বার্জ লস্কর) মো. জাকির হোসেনকে সরকারি নির্দেশনা অনুযায়ী সম্পূর্ণভাবে মাস্ক পরিধান থেকে বিরত থাকতে দেখা যায়। ওই কর্মচারী মাস্ক পরিধান না করার কারণে উপস্থিত প্রতিমন্ত্রী ও চেয়ারম্যানসহ সবাইকে স্বাস্থ্য ঝুঁকিতে ফেলেছেন।

এতে আরও বলা হয়, একজন দায়িত্ববান কর্মচারী হিসেবে তার কাছ থেকে এমন আচরণ ও কার্যকলাপ কোনো অবস্থাতেই কাম্য হতে পারে না। তার এই আচরণ ও কার্যকলাপ সরকারের নির্দেশনা অবজ্ঞা করার সামিল, যা চাকরির নিয়মশৃঙ্খলার পরিপন্থী। এজন্য তাকে ‘কর্মচারী চাকরী প্রবিধানমালা-১৯৮৯’ এর ৪৬ (১) ধারা অনুযায়ী চাকরি থেকে সাময়িক বরখাস্ত করে ডিসিপিএম (ফ্লিট) দফতরে নিয়মিত হাজির থাকার নির্দেশ প্রদান করা হলো।

বরখাস্তকালীন তিনি বিধি মোতাবেক খোরাকি ভাতা পাবেন। যথাসময়ে তার বিরুদ্ধে বিভাগীয় মামলা রুজু করা হবে বলেও দফতরাদেশে উল্লেখ করা হয়।