তেজ বাড়বে তাপমাত্রার

গত কয়েকদিন ধরেই ঝলমলে হাসি হাসছে রোদ। ফলে আগামী দুই-একদিনে ঢাকাসহ এর আশেপাশের এলাকায় বৃষ্টির তেমন কোনো সম্ভাবনা নেই। তবে এর বিপরীতে তাপমাত্রার তেজ বাড়তে পারে।

বৃহস্পতিবার (১৫ জুন) বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ শাহনাজ সুলতানা গণমাধ্যমকে এসব তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, সন্ধ্যার পরে ঢাকায় ছিটেফোঁটা বৃষ্টি হতে পারে। এর বাইরে আগামী সপ্তাহে বৃষ্টিপাতের সম্ভাবনা বেশি রয়েছে। তাছাড়া দেশের বিভিন্ন অঞ্চলে সামান্য তাপমাত্রা বাড়তে পারে।

এ দিকে, আবহাওয়া অধিদফতর জানিয়েছে, আগামী ২৪ ঘণ্টায় রাজশাহী, রংপুর, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বর্ষণের সম্ভাবনাও রয়েছে।

অন্যদিকে, আগামী তিন দিনের আবহাওয়ার পরিস্থিতিতে বলা হয়েছে, বৃষ্টি অথবা বজ্রবৃষ্টির প্রবণতা বাড়তে পারে। এছাড়া আগামী ২৪ ঘণ্টায় সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে।

আবহাওয়া অফিস জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে রাজশাহীতে, ৩৫ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় রাঙ্গামাটিতে, ২৫ ডিগ্রি সেলসিয়াস। পাশাপাশি এই সময়ে সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে তেঁতুলিয়ায়, ৮৬ মিলিমিটার।

এ দিকে, আবহাওয়ার সিনপটিক অবস্থায় বলা হয়েছে, বিহার ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত লঘুচাপটি বর্তমানে পূর্ব উত্তর প্রদেশ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমি বায়ুর অক্ষের বর্ধিতাংশ উত্তর প্রদেশ, লঘুচাপের কেন্দ্রস্থল, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে উত্তর-পূর্ব দিকে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারী থেকে প্রবল অবস্থায় বিরাজমান রয়েছে।