সীমান্ত নিয়ে জয়শঙ্করের কথা হবে ওয়াং-এর সঙ্গে

তাজিকিস্তানে সাংহাই কোঅপারেশন অর্গানাইজেশন (এসসিও)-র বৈঠকের পাশে চিনের বিদেশমন্ত্রী ওয়াং ই-র সঙ্গে দ্বিপাক্ষিক আলোচনায় বসবেন এস জয়শঙ্কর। চিনের বিদেশ মন্ত্রকের তরফে আজ এ কথা জানানো হয়েছে। দু’দেশের বিদেশমন্ত্রীর এই আলোচনায় সীমান্ত পরিস্থিতি নিয়ে কথা হবে।

 

গত বছরের সেপ্টেম্বর মাসে মস্কোয় এসসিও বৈঠকের সময়েই ভারত-চিনের প্রকৃত নিয়ন্ত্রণরেখায় (এলএসি) দু’দেশের সেনাবাহিনীর উত্তেজনা কমাতে আলোচনায় বসেছিলেন দুই বিদেশমন্ত্রী। সেই সময়ে পাঁচ দফা পরিকল্পনা নিয়ে ঐকমত্যে পৌঁছেছিলেন তাঁরা। গত বছরের মে মাসে লাদাখে সংঘাতের পর যাকে ইতিবাচক পদক্ষেপ হিসেবে তুলে ধরেছিল ভারত ও চিন।

দ্রুত সেনা সরানো, উত্তেজনা বেড়ে যায় এমন পদক্ষেপ থেকে বিরত থাকা, প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় আন্তর্জাতিক নিয়মনীতি মেনে চলা ও শান্তি প্রতিষ্ঠার ব্যাপারে সহমত হয়েছিলেন জয়শঙ্কর ও ওয়াং ই। তবে গত ফেব্রুয়ারি মাসে প্যানগং লেকের উত্তর ও দক্ষিণ থেকে দু’দেশ সেনা সরালেও হট স্পিং, গোগরা, দেপসাংয়ের মতো কয়েকটি জায়গায় এখনও সমস্যা থেকেই গিয়েছে। এই এলাকাগুলি থেকে চিনা সেনা সরানোর জন্য কমান্ডার পর্যায়ে আলোচনা চলছে। মস্কোয় ওই বৈঠকের পরে কমান্ডার স্তরে ভারত ও চিনের মধ্যে ১১টি বৈঠক হয়ে গিয়েছে। এই প্রেক্ষাপটেই এ বার চিনের বিদেশমন্ত্রীর সঙ্গে কথা বলবেন জয়শঙ্কর।