প্রথম আদিবাসী গভর্নর জেনারেল পেল কানাডা

উত্তর আমেরিকার দেশ কানাডার ৩০ তম গভর্নর জেনারেল হিসেবে নিয়োগ পেয়েছেন মেরী সাইমন। যিনি দেশটির একজন আদিবাসী নারী। কানাডার ১৫৪ বছরের ইতিহাসে মেরী সাইমনই প্রথম আদিবাসী নারী যিনি এই পদে নিয়োগ পেয়েছেন। মঙ্গলবার (৬ জুলাই) প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো দেশটির ৩০ তম গভর্নর জেনারেল হিসেবে মেরী সাইমনের নাম ঘোষণা করেন।

বুধবার (৭ জুলাই) ব্রিটিশ মিডিয়া বিবিসি নিউজ জানায়, মেরী সাইমনকে এই পদে নিয়োগ দেওয়ার জন্য প্রথমে সুপারিস করেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। পরবর্তীকালে তার সুপারিসের প্রেক্ষাপটে কানাডার হেড অফ স্টেট রানী দ্বিতীয় এলিজাবেথ গভর্নর জেনারেল হিসেবে মেরী সাইমনের নিয়োগ অনুমোদন করেন।

পরে জাস্টিন ট্রুডো বলেন, কানাডার উচ্চপদে সিমনের মতো আরও নেতার প্রয়োজন রয়েছে। যারা কানাডার সত্যিকারের সমস্যাগুলো বুঝবেন এবং সে থেকে উত্তরণের সঠিক পদক্ষেপ নিবেন।

আদিবাসীদের পরাজিত করে কানাডায় প্রথমে শাসন করে ফ্রান্স। পরে আবার ফ্রান্সকে পরাজিত করে ব্রিটিশ উপনিবেশিক শক্তি। এরপর থেকে কানাডার আদিবাসীদের সাথে ব্রিটিশ ও কানাডিয়দের সম্পর্কের অবনতি হয়। ১৫৪ বছর পর তার চাকা উল্টে গিয়ে আদিবাসীদের সঙ্গে কানাডিয়ানদের সম্পর্ক উন্নয়নে এক নতুন দিগন্তের সূচনা হবে বলে মনে করা হচ্ছে।

১ জুলাই কানাডায় রানি ভিক্টোরিয়ার ও রানি দ্বিতীয় এলিজাবেথের ভাস্কর্য ভাঙচুর করেছে বিক্ষোভকারীরা। কানাডায় একের পর এক আদিবাসী শিশুদের গণকবর উদ্ধারের ঘটনায় ক্ষোভের জেরে এ হামলা চালায় বিক্ষোভকারীরা। এছাড়া তারা আরও ১০টি ক্যাথলিক চার্চে হামলা চালায়।