দুবাই বন্দরে জাহাজে ভয়াবহ বিস্ফোরণের পর আগুন

মধ্যপ্রাচ্যের মুসলিম অধ্যুষিত রাষ্ট্র সংযুক্ত আরব আমিরাতের দুবাই বন্দরে নোঙ্গর করা কন্টেইনারবাহী একটি জাহাজে ভয়াবহ বিস্ফোরণের ঘটনা ঘটেছে। গত বুধবার (৭ জুলাই) দিবাগত রাতের ওই বিস্ফোরণের ফলে জাহাজটিতে আগুন ধরে যায়।

দুবাইয়ের গভর্নরের দপ্তর বিবৃতির মাধ্যমে জানায়, নগরীর জেবেল আলী বন্দরে নোঙ্গর করা একটি জাহাজে আগুন ধরে গেছে। দুবাই সিভিল ডিফেন্সের একটি দল আগুন নেভানোর কাজ করছে। যদিও বিস্ফোরণের কারণ তাৎক্ষণিকভাবে জানা যায়নি।

এরপর দুবাই কর্তৃপক্ষ বৃহস্পতিবার (৮ জুলাই) ভোররাতে জাহাজটির আগুন নিয়ন্ত্রণে আনার ঘোষণা দেয়। দুবাইয়ের গভর্নরের গণমাধ্যম অধিদপ্তর পরে বিবৃতি দিয়ে জানায়, ভয়াবহ এ ঘটনায় কেউ হতাহত হয়নি।

ঘটনাস্থল থেকে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিয়ো ফুটেজে উচ্চ আকাশে একটি অগ্নিগোলক উঠে যেতে দেখা যায়। তবে এ ঘটনায় কারও হতাহত হওয়া বা জেবেল আলী বন্দর কিংবা পার্শ্ববর্তী জাহাজগুলোর কোনো ক্ষয়ক্ষতি হওয়ার খবর পাওয়া যায়নি।

জেবেল আলী বন্দরের আশপাশের অধিবাসীদের বরাতে মার্কিন বার্তা সংস্থা এপি জানিয়েছে, জাহাজটিতে বিস্ফোরণের সময় পার্শ্ববর্তী এলাকার ভবনগুলো কেঁপে ওঠে। স্থানীয় সময় রাত ১১টা ৪৫ মিনিটের ওই বিস্ফোরণের ঝাঁকুনি বন্দর থেকে ২৫ কিলোমিটার দূরের অধিবাসীরাও অনুভব করেছেন।

এপির দুবাই সংবাদদাতা ক্লিমেন্স লেফাইক্স জানান, তিনি তার অ্যাপার্টমেন্টের জানালা দিয়ে প্রথমে আকাশে একটি উজ্জ্বল অগ্নিগোলক দেখতে পান এবং এরপর প্রচণ্ড শব্দে তার বাসভবনের জানালার কাচ কেঁপে ওঠে।