‘জলবায়ু সুরক্ষায় বাংলাদেশের ভূমিকা ও নেতৃত্ব সুদৃঢ় হচ্ছে

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী এবং শ্রীলঙ্কার কলম্বোতে অবস্থিত ‘সাউথ এশিয়া কো-ওপারেটিভ এনভায়রনমেন্ট প্রোগ্রামের (এসএসিইপি) গভর্নিং কাউন্সিলের বর্তমান চেয়ারম্যান মো. শাহাব উদ্দিন বলেছেন, পরিবেশ ও জলবায়ু সুরক্ষায় দক্ষিণ এশীয় অঞ্চলে আগামী দিনগুলোতে বাংলাদেশের ভূমিকা ও নেতৃত্ব আরও সুদৃঢ় হবে।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দক্ষিণ এশিয়ায় পরিবেশ ও জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবিলায় এসএসিইপি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

এসএসিইপি’র নবনিযুক্ত পরিচালক ড. মো. মাছুমুর রহমান বুধবার (৭জুলাই) সন্ধ্যায় পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী মো. শাহাব উদ্দিনের সঙ্গে তার ঢাকার সরকারি বাসভবনে সৌজন্যসাক্ষাৎকালে এ কথা বলেন মন্ত্রী।

তিনি বলেন, এসএসিইপি’র সদস্য দেশসমূহ (বাংলাদেশ, ভুটান, শ্রীলঙ্কা, মালদ্বীপ, ভারত, পাকিস্তান, নেপাল ও আফগানিস্তান) পারস্পরিক সহযোগিতা, টেকনোলজি ট্রান্সফার, সচেতনতা বৃদ্ধি ও অভিজ্ঞতা বিনিময়ের মাধ্যমে এ অঞ্চলে পরিবেশ ও জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবিলায় একসঙ্গে কাজ করবে।

পরিবেশমন্ত্রী দক্ষিণ এশিয়ার দেশগুলোতে জলবায়ু পরিবর্তনের বিভিন্ন ক্ষতিকর দিক এবং এর থেকে উত্তরণে এসএসিইপি’র ভূমিকা নিয়ে আলোচনা করেন। তিনি এ সময় বাংলাদেশ থেকে নবনিযুক্ত মহাপরিচালককে অভিনন্দন জানান এবং তাকে সব ধরনের সহযোগিতার আশ্বাস প্রদান করেন।

উল্লেখ্য, বাংলাদেশ এই প্রথমবারের মতো আগামী তিন বছরের জন্য এসএসিইপি’র মহাপরিচালক পদ পেয়েছে।