২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি হলেন আরও ২৯ ডেঙ্গু রোগী

দেশে গত ২৪ ঘণ্টায় এডিস মশাবাহিত ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে আরও ২৯ জন রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। তাদের মধ্যে ২৮ জন রাজধানীর ঢাকার বিভিন্ন সরকারি ও বেসরকারি এবং একজন ঢাকার বাইরের হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নিচ্ছেন।

এ নিয়ে ডেঙ্গু আক্রান্ত সারা দেশে ১৩১ জন রোগী হাসপাতালে ভর্তি রয়েছেন। রাজধানী ঢাকার ৪১টি সরকারি ও বেসরকারি হাসপাতালে ১২৮ জন ও ঢাকার বাইরের হাসপাতালে তিনজন রোগী ভর্তি রয়েছেন।

বুধবার (৭ জুলাই) স্বাস্থ্য অধিদফতরের স্বাস্থ্য তথ্য ইউনিটের (এমআইএস) সহকারী পরিচালক ও হেলথ ইমার্জেন্সি অপারেশন অ্যান্ড কন্ট্রোল রুমের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা ডা. কামরুল কিবরিয়া এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান।

এতে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে ভর্তি হওয়া ২৯ জন রোগীর মধ্যে ঢাকা শিশু হাসপাতালে তিনজন, সম্মিলিত সামরিক হাসপাতাল (সিএমএইচ) একজন, বারডেম একজন, স্কয়ার দুইজন, ধানমন্ডি একজন, ইসলামী ব্যাংক হাসপাতালে কাকরাইল তিনজন, ইউনাইটেড একজন, খিলগাঁও খিদমা হাসপাতালে দুইজন, আ-দ্বীন মেডিকেল কলেজ হাসপাতাল ৭ জন, ইউনিভার্সেল হাসপাতালে একজন, উত্তরা আধুনিক হাসপাতালে একজন, সালাউদ্দিন হাসপাতাল একজন এবং পপুলার হাসপাতালে চারজন ভর্তি রয়েছেন। এছাড়া ঢাকা বিভাগের হাসপাতালে একজন ডেঙ্গু রোগী ভর্তি রয়েছেন।

চলতি বছরের ১ জানুয়ারি থেকে ৭ জুলাই পর্য়ন্ত ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে হাসপাতালে মোট ভর্তি হওয়া রোগীর সংখ্যা ৫৬৫ জন। ইতোমধ্যেই চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৪৩৪ জন।

স্বাস্থ্য অধিদফতরের মুখপাত্র পরিচালক (সংক্রামক ব্যাধি নিয়ন্ত্রণ) অধ্যাপক ডা. মো. নাজমুল ইসলাম করোনা পরিস্থিতি সম্পর্কিত প্রেস ব্রিফিংয়ে রোববার বলেন, করোনা সংক্রমণের পাশাপাশি ডেঙ্গুর প্রকোপ বাড়ছে। ডেঙ্গু প্রতিরোধে ব্যক্তি ও পারিবারিক তথা গণসচেতনতা অত্যন্ত প্রয়োজন।

তিনি বলেন, ‘বর্তমানে থেমে থেমে বৃষ্টি হচ্ছে। এই বৃষ্টির স্বচ্ছ পানি যেন কোথাও জমে না থাকে, সেদিকে সজাগ দৃষ্টি রাখতে হবে। সন্দেহ হলে ডেঙ্গু জ্বরের পরীক্ষা করাতে হবে। সরকারি হাসপাতালে ডেঙ্গু পরীক্ষার পর্যাপ্ত কিটস সরবরাহ রয়েছে।’