বিএসএমএমইউতে হাড়ের ক্ষয়জনিত রোগীদের জন্য ক্লিনিক উদ্বোধন

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) হাড়ের ক্ষয়জনিত রোগীদের জন্য অস্টিওআর্থ্রাইটিস ও অস্টিওপোরোসিস ক্লিনিকের উদ্বোধন করা হয়েছে।

মঙ্গলবার (৬ জুলাই) বিএসএমএমইউয়ের বহির্বিভাগ-১ এর চারতলায় ৪০৯ ও ৪১০ নম্বর কক্ষে এই ক্লিনিকের উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ।

এসময় তিনি কোভিড-১৯ জনিত সব পরিস্থিতি মোকাবিলা করে বিএসএমএমইউতে রোগীদের চিকিৎসাসেবা কার্যক্রম অব্যাহত রাখার পাশাপাশি শিক্ষা ও গবেষণা কার্যক্রমও এগিয়ে নেয়ার কথা বলেন।

বিএসএমএমইউ উপাচার্য বলেন, জাতির পিতার জন্ম না হলে বাংলাদেশের জন্ম হতো না। জাতির পিতার জন্মশতবার্ষিকী উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের রিউমাটোলজি বিভাগের উদ্যোগে অস্টিওআর্থ্রাইটিস ও অস্টিওপোরোসিস ক্লিনিক চালু করা হলো। বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ আজ বিশ্ব দরবারে উন্নয়নের রোল মডেলে পরিণত হয়েছে।

তিনি বলেন, মাথাপিছু আয় ২ হাজার ২২৭ ডলার ও মানুষের গড় আয়ু বেড়ে ৭৪ বছরে উন্নীত হয়েছে। গড় আয়ু বৃদ্ধির কারণে বয়স্ক মানুষের সংখ্যা বেড়েছে। বয়স্ক মানুষের অধিকাংশই নীরব ঘাতক হাড়ের ক্ষয় রোগে ভুগছেন। অনেকে বুঝতেই পারেন না যে তারা হাড়ের ক্ষয় রোগে ভুগছেন। পুরুষের তুলনায় নারীরা হাড়ের ক্ষয় রোগে বেশি ভোগেন, কারও কারও কোমরের হাড় ভেঙে যায়।

অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ বলেন, অস্টিওআর্থ্রাইটিস ও অস্টিওপোরোসিস ক্লিনিকে বিশেষজ্ঞ রিউমাটোলজিস্ট চিকিৎসকরা হাড়ের ক্ষয়ে ভোগা রোগীদের উন্নত ও সর্বাধুনিক চিকিৎসাসেবা প্রদান করবেন। এর মাধ্যমে রোগীদের সেবা কার্যক্রম আরও বৃদ্ধি পাবে।

উপাচার্য আরও বলেন, গবেষণা কার্যক্রমকে উৎসাহিত করতে উন্নত গবেষণা ও থিসিসের জন্য বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে পুরস্কারের ব্যবস্থা করা হবে।

রিউমাটোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মো. নজরুল ইসলামের সভাপতিত্বে ও সহযোগী অধ্যাপক ডা. মো. আবু শাহীনের সঞ্চালনায় এই আয়োজনে উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. জাহিদ হোসেন, প্রক্টর অধ্যাপক ডা. মো. হাবিবুর রহমান দুলাল, রেজিস্ট্রার অধ্যাপক ডা. এবিএম আব্দুল হান্নান, পরিচালক (হাসপাতাল) ব্রিগেডিয়ার জেনারেল ডা. মো. নজরুল ইসলাম খান, রিউমাটোলজি বিভাগের অধ্যাপক ডা. মিনহাজ রহিম চৌধুরী, অতিরিক্ত পরিচালক (হাসপাতাল) ডা. মো. নাজমুল করিম মানিক প্রমুখ উপস্থিত ছিলেন।