থেমে থেমে দিনভর চলবে বৃষ্টি

Rains lash Noida on Aug 5, 2019. (Photo: IANS)

রাজধানীসহ ঢাকায় সকাল থেকে শুরু হওয়া বৃষ্টি দুপুর পর্যন্ত থেমে থেমে ঝরতে পারে। এরপর আকাশে রোদের দেখা পাওয়া গেলেও আবার বিকেলের দিকে মেঘলা আকাশসহ বৃষ্টির দেখা পাওয়ার সম্ভাবনা রয়েছে। এছাড়া দেশের বিভিন্ন স্থানে রাত থেকে বৃষ্টি হচ্ছে।

রবিবার (৪ জুলাই) সকাল ৭টার দিকে আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসের তথ্য জানাতে বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ মো. আফতাব আহম্মেদ ঢাকা পোস্টকে এসব তথ্য জানান। তিনি বলেন, সকাল ৭টা পর্যন্ত ঢাকায় এক মি.মি. বৃষ্টি হয়েছে। এরপর বৃষ্টির মাত্রা বেড়েছে। দুপুর পর্যন্ত মেঘলা আকাশসহ বৃষ্টি থাকতে পারে।

আগামী ২৪ ঘণ্টায় রংপুর, ময়মনসিংহ, সিলেট, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী, ঢাকা ও খুলনা বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হতে পারে। সেই সাথে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে।

আগামী ২৪ ঘণ্টায় সারা দেশে দিন এবং রাতের তাপমাত্রা কিছুটা বাড়তে পারে। গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় রাজশাহীতে ৩৬ ডিগ্রি সেলসিয়াস। আগামী ২ দিনের আবহাওয়ার অবস্থায় সামান্য পরিবর্তন হতে পারে। আর ৫ দিনের আবহাওয়ার অবস্থায় বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে।

আবহাওয়ার সিনপটিক অবস্থায় বলা হয়েছে, মৌসুমী বায়ুর অক্ষের বর্ধিতাংশ উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের উত্তরাঞ্চল হয়ে আসাম পর্ন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপাসাগরে অবস্থান করছে। মৌসুমী বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে।