বান্দরবানে প্রশাসনের সাথে মাঠে নেমেছে রোভার- স্কাউট টিম

মোঃ শফিকুর রহমান- বান্দরবান প্রতিনিধিঃকরোনা মহামারীর ঊর্ধ্বগতির ফলে সরকার ঘোষিত লকডাউন বাস্তবায়নে মাঠে কঠোর অবস্থানে রয়েছে বান্দরবান জেলা প্রশাসন।
পাশাপাশি জেলা প্রশাসনকে সহযোগিতা করতে বাংলাদেশ স্কাউটস বান্দরবান জেলা রোভার-স্কাউটস করোনা প্রতিরোধে সচেতনতা বাড়াতে প্রশাসনের সাথে কাজ করছে।
তৃতীয় দিনের মতো শনিবার সকালে বান্দরবান জেলা সদরের বিভিন্ন স্থানে স্কাউটস সদস্যরা বাইরে বের হওয়া জনসাধারণকে বিভিন্ন বার্তা প্রদানের পাশাপাশি মাস্ক বিতরণ করেছে।
বান্দরবান সদরের টিম লিডার উত্তম, সহকারী টিম লিডার মোহাম্মদ ইসমাইল নেতৃত্ব ১৮ জনের একটি টিম শহরের ট্রাফিক মোড়, ক্যায়াং মোড়, হিল বার্ড ও চৌধুরী মার্কেটে দুই শিফটে কাজ করছেন।
জেলা প্রশাসনের পক্ষ থেকে খাবারের ব্যবস্থা করলেও, তারা কোন পারিশ্রমিক নিচ্ছেন না।
বান্দরবান স্কাউটের টিম লিডার উত্তম কুমার দত্ত জানান, স্কাউটিং এর শ্লোগান হচ্ছে ‘সদা প্রস্তুত’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে প্রশাসনের সাথে একযোগে কাজ করতে জেলা স্কাউটের কোনো বিকল্প নেই।
তিনি আরো বলেন, বাংলাদেশ স্কাউটস, বান্দরবান জেলা স্কাউটস সবসময় সচেতনতামূলক কার্যক্রম বাস্তবায়ন করে আসছে। তারই ধারাবাহিকতায় করোনাভাইরাসের ঊর্ধ্বগতির ফলে জনসাধারণকে আরও বেশি সচেতন করতে প্রশাসনের সাথে আমরা মাঠে নেমেছি।
বান্দরবান স্কাউটের সহকারী টিম লিডার মোহাম্মদ ইসমাইল বলেন, আমরা দুই শিফটে ১৮ জন কাজ করছি। তিনি আরো জানান, করোনা মহামারীর দেশের ক্রান্তিলগ্নে কাজ করতে পেরে গর্ববোধ করছি।
টিমের সমন্বয়ক বান্দরবান সদর উপজেলার মাধ্যমিক শিক্ষা অফিসার মোস্তফিজুর রহমান বলেন, সরকারের লকডাউনের নিশ্চিত করার কাজে তিনি অংশ গ্রহন করতে পেরে গর্বিত। টিমের সবাই নিষ্টা ও আন্তরিকতার সাথে দায়িত্ব পালন করছেন।
বান্দরবান জেলা প্রশাসন এর সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো : কায়েসুর রহমান বলেন, জেলার স্কাউট ও রোভার স্কাউট সদস্যরা শহরের বিশেষ বিশেষ সড়ক ও চত্তরে  জনসাধারণকে সচেতন করছেন। এসময় যারা মাস্ক ছাড়া বের হয়েছেন তাদেরকে মাস্ক পরিধান করিয়ে সচেতন থাকার পরামর্শ দেন। প্রয়োজন ছাড়া ঘর থেকে বাইর না হওয়ার কথা বলেন।