দেশে ফাইজার-সিনোফার্মের টিকাদান শুরু

রাজধানীসহ সারা দেশে চীনের সিনোফার্ম ও ফাইজারের বায়ো-এনটেকের গণটিকাদান বৃহস্পতিবার (১ জুলাই) সকাল আটটায় শুরু হয়েছে। দেশের সকল মেডিকেল কলেজ হাসপাতাল, জেলা হাসপাতাল (সদর ও ২৫০ শয্যা), বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেস এবং সৈয়দপুর সদর হাসপাতালে সিনোফার্মের টিকা দেয়া হচ্ছে।

এছাড়া আজ একই সময়ে রাজধানী ঢাকার সাতটি কেন্দ্রে ফাইজার বায়ো-এনটেকের গণটিকাদান কার্যক্রম শুরু হয়। কেন্দ্র সাতটি হলো- ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল, স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ (মিটফোর্ড হাসপাতাল), কুর্মিটোলা জেনারেল হাসপাতাল, শহীদ সোহরাওয়ার্দী হাসপাতাল, মুগদা মেডিকেল কলেজ হাসপাতাল, শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার হাসপাতাল এবং শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ)।

করোনাভাইরাসের ক্রমবর্ধমান সংক্রমণ ও মৃত্যুরোধে আজ থেকে শুরু হওয়া সপ্তাহব্যাপী কঠোর লকডাউন শুরু হয়েছে। তবে করোনার সংক্রমণরোধে ভ্যাকসিন কার্যক্রমকে লকডাউনের আওতাবর্হিভূত রাখা হয়েছে।

বুধবার (৩০ জুন) কোভিড-১৯ পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য বুলেটিনে স্বাস্থ্য অধিদফতরের করোনা ভ্যাকসিন ব্যবস্থাপনা কমিটির সদস্য সচিব মো. শামসুল হক বলেন, যারা টিকার জন্য রেজিস্ট্রেশন করেছেন তারা ম্যাসেজ দেখিয়ে সংশ্লিষ্ট কেন্দ্রে গিয়ে টিকা নিতে পারবেন।

ফাইজারের এ টিকা প্রবাসীসহ অগ্রাধিকারভিত্তিতে যারা অন্তর্ভুক্ত তালিকায় রয়েছেন তারা পাচ্ছে। বিশেষ করে যেসব দেশে ফাইজারের টিকা প্রদানের বাধ্যবাধকতা রয়েছে সেসব দেশের প্রবাসীরা ফাইজারের টিকা পাবেন। তবে জনশক্তি উন্নয়ন ব্যুরো থেকে পাঠানো তালিকা অনুসারে টিকার জন্য রেজিস্ট্রেশন করেছেন এমন প্রবাসীরা এ টিকা পাবেন।

গত ৩১ মে বাংলাদেশে তৃতীয় টিকার চালান হিসেবে টিকার আন্তর্জাতিক প্ল্যাটফর্ম কোভ্যাক্স থেকে মার্কিন ওষুধ কোম্পানি ফাইজার ও জার্মান জৈবপ্রযুক্তি কোম্পানি বায়োএনটেকের তৈরি এক লাখ ৬২০ ডোজের চালান এসে পৌঁছায়।

প্রথম দফায় রাজধানীর চারটি হাসপাতালে ঢাকার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, শেখ রাসেল জাতীয় গ্যাস্ট্রোলিভার ইনস্টিটিউট ও হাসপাতাল এবং কুর্মিটোলা জেনারেল হাসপাতালে পরীক্ষামূলকভাবে সীমিত সংখ্যক মানুষকে এ টিকা দেয়া হয়। টিকাগ্রহীতাদের ৭ থেকে ১০ দিন পর্যবেক্ষণ শেষে আজ থেকে সাতটি হাসপাতালে গণটিকাদান কার্যক্রম শুরু হয়।

১ জুলাই সরেজমিনে রাজধানীর মহাখালীর গ্যাস্ট্রোলিভার হাসপাতাল ঘুরে দেখা গেছে, সকাল থেকে মাত্র ৫৮ জন ফাইজারের টিকা নিয়েছেন। হাসপাতালের দায়িত্বশীল কর্মকর্তারা জানিয়েছেন কঠোর লকডাউন ও বৃষ্টির কারণে আজ কেন্দ্রে কিছুটা ভিড় কম।

এদিকে স্বাস্থ্য অধিদফতর সূত্রে জানা গেছে, ৩০ জুন পর্যন্ত সারা দেশে সিনোফার্মের প্রথম ডোজের টিকা নিয়েছেন মোট ৬০ হাজার ৫৬৫ জন। তাদের মধ্যে পুরুষ ২৬ হাজার ৩ জন ও মহিলা ৩৪ হাজার ৫৬২ জন। দ্বিতীয় ডোজের টিকা নেন ২ হাজার ২৩৫ জন। তাদের মধ্যে পুরুষ ১ হাজার ৫৪৩ জন ও মহিলা ৬৯২ জন।