কৃষ্ণসাগরে উসকানিমূলক তৎপরতার বিষয়ে মস্কোর হুঁশিয়ারি

কৃষ্ণসাগরে রাশিয়ার জলসীমার কাছে যে কোনো ধরনের উসকানিমূলক তৎপরতার ব্যাপারে হুঁশিয়ারি দিয়েছে মস্কো। ভিয়েনায় জাতিসংঘের দফতরে নিযুক্ত রুশ স্থায়ী প্রতিনিধি মিখাইল উলিয়ানোভ বলেছেন, কৃষ্ণসাগরে যে কোনো উসকানিমূলক তৎপরতা হবে রাশিয়ার রেডলাইন অতিক্রমের শামিল।

এই ‘ঝুঁকিপূর্ণ পরীক্ষা’র ফলে আঞ্চলিক পরিস্থিতি আরও বেশি উত্তপ্ত হয়ে উঠবে বলেও সতর্ক করে দিয়েছেন তিনি। মঙ্গলবার নিজের অফিসিয়াল টুইটার পেজে দেয়া এক পোস্টে এই হুঁশিয়ারি উচ্চারণ করেন উলিয়ানোভ।

সম্প্রতি ক্রিমিয়া উপদ্বীপের উপকূলে একটি ব্রিটিশ ডেস্ট্রয়ারের অনুপ্রবেশের কথা উল্লেখ করে তিনি রাশিয়ার রেডলাইন অতিক্রম না করতে পশ্চিমা দেশগুলোর প্রতি আহ্বান জানান।

গত বুধবার রাশিয়ার নৌবাহিনী ক্রিমিয়া উপকূলে ব্রিটিশ ডেস্ট্রয়ার ‘ডিফেন্ডারের’ রুশ পানিসীমা অতিক্রমের প্রচেষ্টা থামিয়ে দেয়।

উলিয়ানোভ এক টুইট বার্তায় বলেন, ‘রাশিয়ার রেড লাইন অতিক্রম একটি ঝুঁকিপূর্ণ ও দায়িত্বজ্ঞানহীন পরীক্ষা। এর ফলে অনেক বেশি খারাপ কিছু না হলেও অন্তত ইউরো-আটলান্টিক অঞ্চলের পরিবেশ আরও বেশি উত্তেজনাকর হয়ে উঠবে।’

ব্রিটিশ ডেস্ট্রয়ার গত বুধবার ক্রিমিয়া উপকূলে রাশিয়ার তিন কিলোমিটার পানিসীমার মধ্যে ঢুকে পড়ার পর রাশিয়ার কোস্ট গার্ড ডিফেন্ডারকে লক্ষ্য করে সতর্কতামূলক গুলি চালায় এবং একটি রুশ সুখোই-২৪ জঙ্গিবিমান থেকে ডেস্ট্রয়ারটির সামনে বোমাবর্ষণ করে। এর জের ধরে ব্রিটিশ ডেস্ট্রয়ারটি গতিপথ পরিবর্তন করে রাশিয়ার জলসীমা ত্যাগ করে চলে যায়।