মালয়েশিয়ায় প্রতারক-দালাল চক্রের বিরুদ্ধে বাংলাদেশ দূতাবাসের হুঁশিয়ারি

মালয়েশিয়ায় প্রতারক ও দালাল চক্রকে সতর্ক করে তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের কথা জানিয়েছে কুয়ালালামপুরস্থ বাংলাদেশ দূতাবাস। শনিবার (২৬ জুন) দুপুর ২টায় দূতাবাসের অফিসিয়াল ফেসবুক পেজ থেকে প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে তথ্যটি জানিয়ে সকলকে হুঁশিয়ারি দেওয়া হয়।

সেখানে বলা হয়েছে, সম্প্রতি ফেসবুকে পোস্ট দিয়ে দ্রুত সময়ে পাসপোর্ট ও ভিসা পারমিট করে দেওয়ার কথা বলে বিজ্ঞাপন প্রচারের মাধ্যমে প্রবাসীদের বিভ্রান্ত করা হচ্ছে। এহেন কর্মকাণ্ডে জড়িত ব্যক্তিদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থাগ্রহণ করা হবে। ইতোমধ্যে দেশটির আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অভিযানে জাল পাসপোর্ট, ভিসা ও ভুয়া ডকুমেন্টসহ অনেক বাংলাদেশি আটক হয়েছেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, লক্ষ্য করা যাচ্ছে- বিভিন্ন ব্যক্তি অথবা দালাল স্বনামে বা বেনামে হাইকমিশনের ফেসবুক পেজে প্রবেশ করে দ্রুত পাসপোর্ট করে দেওয়ার কথা বলে বিজ্ঞাপন প্রদান করে আসছে। এ ধরনের কার্যক্রম সম্পূর্ণ বেআইনি এবং এর সাথে হাইকমিশনের কোনো সংশ্লিষ্টতা নেই। বাংলাদেশ সরকার তথা বাংলাদেশ হাইকমিশন সকল প্রকার দুর্নীতি ও অবৈধ কার্যক্রমের বিরুদ্ধে ‘জিরো টলারেন্স’ নীতি অনুসরণ করছে। এ ধরনের বেআইনি কাজে মালয়েশিয়ায় বসবাসরত কোনো বাংলাদেশি নাগরিক এবং তাদের সাথে হাইকমিশনের কারো কোনো সংশ্লিষ্টতা প্রমাণিত হলে তাদের বিরুদ্ধে আইন অনুযায়ী কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে।