দেশ ছাড়িয়ে নওগাঁর আম যাচ্ছে ইংলান্ড-ইউরোপে

শহিদুল ইসলাম জি এম মিঠন, স্টাফ রির্পোটারঃ
এবার আমের রাজধানী খ্যাত নওগাঁর আম রফতানী হচ্ছে ইংল্যান্ড-ইউরোপে। নওগাঁর সাপাহার উপজেলা থেকে ইংল্যান্ড ইউরোপে রফতানি হচ্ছে আম।
গত ১৭ শে জুন প্রথম চালান ও ২১ শে জুন ২য় চালান ইংল্যান্ডে রফতানির উদ্দেশ্যে নওগাঁর সাপাহার ‘বরেন্দ্র এ্যাগ্রো পার্ক ও রূপ এ্যাগ্রো ফার্ম থেকে প্রতি চালানে ১ হাজার ২৪০ কেজি আম্রপালি জাতের আম ঢাকার শ্যামপুরে পাঠানো হয়েছে। সেখানে পরীক্ষা-নিরীক্ষা শেষে ইংল্যান্ড ইউরোপে আম রফতানি করা হচ্ছে।
এব্যাপারে ২৫ শে জুন শুক্রবার তরুন উদ্যোক্তা সোহেল রানা প্রতিবেদককে জানান, আগামী ২৯ জুন আবারো দেড় টনের ৩য় চালান আম ইউরোপে পাঠানো হবে। তিনি আরো জানান, স্থানিয় প্রশাসনের পাশাপাশি বাংলাদেশ ফুড এ্যান্ড ভেজিটেবল এক্সপোর্ট এ্যাসোসিয়েশনের মাধ্যমে তিনি ইংল্যান্ড ইউরোপে আম রফতানি করছেন। এ বছর প্রায় ২০ মেট্রিক টন আম বিদেশে রফতানি করতে পারবেন বলেও আশা ব্যাক্ত করেন তিনি।
এ ব্যাপারে সাপাহার উপজেলা নির্বাহী অফিসার আব্দুল্ল্যাহ আল মামুন জানান, নওগাঁর সাপাহার আম বিপননে প্রথম স্থান এবং আম উৎপাদনে ২য় স্থানে রয়েছে। আগামীতে দেশের বাইরে আম রফতানির জন্য আমরচাষীদের বিভিন্ন প্রশিক্ষণ সহ যাবতীয় পদক্ষেপ গ্রহণ করা হবে।
কৃষি কর্মকর্তা মুজিবর রহমান জানান, আম চাষের জন্য ইতি পূর্বেই উপজেলার ১৫ জন আম চাষীকে প্রশিক্ষণ দেয়া হয়েছে। এই চাষিদের উৎপাদিত ও ক্ষতিকর রাসায়নিক মুক্ত আম বিদেশে পাঠানোর জন্য উপযুক্ত।