মিয়ানমারে সেনাবাহিনীর গুলিতে ৪ বিক্ষোভকারী নিহত

মিয়ানমারের দ্বিতীয় বৃহত্তম শহর মান্দালয়ে সামরিক অভ্যুত্থান বিরোধী নবগঠিত মিলিশিয়া দলের সঙ্গে নিরাপত্তা বাহিনীর সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে চার বিক্ষোভকারী নিহত হয়েছেন বলে দাবি দেশটির সেনাবাহিনীর।

প্রথমবারের মতো কোনো বড় শহরে সেনাবাহিনীর বিরুদ্ধে পিপলস ডিফেন্স ফোর্স (পিডিএফ) নামের এই গোষ্ঠীটি সরাসরি সংঘাতে জড়াল।

মঙ্গলবার (২২ জুন) এই সংঘাতের মধ্য দিয়ে দেশটির পরিস্থিতি নতুন দিকে মোড় নিলো মনে করা হচ্ছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি নিউজের প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

গত ফেব্রুয়ারিতে মিয়ানমারে অং সান সু চির নির্বাচিত সরকারকে উৎখাত করে ক্ষমতা দখল করে সেনাবাহিনী। এর বিরুদ্ধে ব্যাপক বিক্ষোভ শুরু হলে সহিংস দমন নীতি গ্রহণ করে জান্তা সরকার। নিহত হয় শত শত বিক্ষোভকারী। এই সহিংসতার জেরে কয়েকটি সশস্ত্র গোষ্ঠী সম্মিলিত হয়ে গঠন করে পিডিএফ।

এখনো অবধি পিডিএফের কার্যক্রম গ্রামীণ অঞ্চল বা ছোট শহরগুলোর মধ্যেই সীমাবদ্ধ ছিল। তবে মঙ্গলবার দেশটির দ্বিতীয় বৃহত্তম শহরে তাদের সক্রিয়তায় জান্তাবিরোধী আন্দোলন নতুন পর্যায়ে পৌঁছে গেলো বলে মনে করছেন অনেকেই।

স্থানীয় মিডিয়ার খবরে বলা হয়, পিডিএফ সদস্যদের ঘাঁটি হিসেবে ব্যবহৃত হচ্ছে এমন অভিযোগে মঙ্গলবার মান্দালয়ের একটি বোর্ডিং স্কুলে সেনাবাহিনী অভিযান শুরু করে। এরপরই সেখানে পাল্টাপাল্টি গুলিবর্ষণ শুরু হয়।