জুলাইয়ে বড় পরিসরে শুরু হবে গণটিকাদান

বৈশ্বিক দুর্যোগ করোনা ভাইরাসের সংক্রমণ তাণ্ডব সামাল দিতে আগামী জুলাই মাস থেকে দেশজুড়ে বড় পরিসরে সাধারণ মানুষের জন্য গণটিকাদান শুরু হবে বলে আশা প্রকাশ করেছেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস।

বৃহস্পতিবার (১৭ জুন) সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে আশ্রয়ণ প্রকল্পের কার্যক্রম নিয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এই আশাবাদ ব্যক্ত করেন তিনি।

সংবাদ সম্মেলনে ড. আহমদ কায়কাউস বলেন, ‘ভ্যাকসিনের জন্য আমরা পৃথিবীর সব জায়গায় চেষ্টা করেছি। যেখান থেকে পেয়েছি, তুলনামূলক কম মূল্যেই পেয়েছি। আরও পেতে দিনরাত চেষ্টা করে যাচ্ছি। কেনার জন্য বিভিন্ন রাষ্ট্রের সঙ্গে যোগাযোগের পাশাপাশি নিজেরাও উৎপাদনের চেষ্টা করছি।’

তিনি বলেন, ‘আমরা এই ভ্যাকসিনের জন্য ১৪ হাজার কোটি টাকা বরাদ্দ রেখেছি। কারও দয়া চাই না, কিনেই নিতে চাই। আশা করছি জুলাই থেকে সাধারণ পর্যায়ে টিকাদান শুরু করতে পারব।’

ড. আহমদ কায়কাউস জানান, আগামী ২০ জুন আরও ৫৩ হাজার ৩৪০টি গৃহহীন পরিবার ঘর পাচ্ছে। এ নিয়ে এখন পর্যন্ত ৩ লাখ ৭৩ হাজার ৫৬২ জনেকে পুনর্বাসন করা হয়েছে।

মুখ্য সচিব ছাড়াও সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব তোফাজ্জল হোসেন মিয়া, আশ্রয়ণ-২ প্রকল্পের পরিচালক (অতিরিক্ত সচিব) মাহবুব হোসেন, উপ-পরিচালক (উপ সচিব) জাহেদুর রহমান প্রমুখ।