সর্বশেষ :

করোনাভাইরাসের উৎস জানাতে চীনকে চাপ দেয়ার ক্ষমতা নেই : ডব্লিউএইচও

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) এক শীর্ষ কর্মকর্তা বলেছেন, করোনাভাইরাসের (কোভিড-১৯) উৎস সম্পর্কে তথ্য প্রকাশে চীনের ওপর তারা জোরাজুরি করতে পারেন না। তবে এই মহামারি বিশ্বব্যাপী মারাত্মক আকারে ছড়িয়ে পড়তে ঠিক কোন জায়গাটি মুখ্য ভূমিকা পালন করেছে সে বিষয়ে গবেষণার জন্য প্রস্তাব দেবে ডব্লিউএইচও।

করোনাভাইরাসের উৎস সম্পর্কে তথ্য দিতে চীনকে ‘চাপ’ দেয়া হবে কি-না, এক সাংবাদিকের এমন প্রশ্নের জবাবে সংস্থাটির ইমার্জেন্সিস প্রোগ্রাম ডিরেক্টর মাইক রায়ান বলেন, ‘এ বিষয়ে কাউকে জোর করার ক্ষমতা ডব্লিউএইচও’র নেই।’

সোমবার তিনি বলেন, ‘এই উদ্যোগে সবগুলো সদস্য রাষ্ট্রের কাছ থেকে আমরা পূর্ণ সহায়তা, তথ্য এবং সমর্থন আশা করছি।’

তবে, ভাইরাসটি বাদুড় থেকে মানুষের শরীরে সংক্রমিত হয়েছে নাকি উহানের ল্যাবরেটরি থেকে ছড়িয়েছে তা নিয়ে দ্বিধান্বিত বিশ্বের গবেষকরা।

সম্প্রতি একাধিক নামকরা বিজ্ঞানী করোনাভাইরাসের উৎস নিয়ে পূর্ণাঙ্গ তদন্তের দাবি জানালে উহানের ল্যাব থেকে ছড়িয়ে পড়ার বিষয়টি নিয়ে আবার আলোচনা শুরু হয়।

যদিও করোনাভাইরাস মহামারির শুরুর দিকে উহানের ল্যাব থেকে সংক্রমণ ছড়িয়ে পড়ার বিষয়টি বিজ্ঞানীরা মেনে নিতে নারাজ ছিলেন। চীনও বিষয়টি অস্বীকার করে আসছিল। এদিকে, চলতি বছরের শুরুতে ডব্লিউএইচওর একটি দল করোনাভাইরাসের উৎস সন্ধানে চীনে গিয়েছিল। তবে সব ধরনের তথ্য পাচ্ছিলেন না বলে অভিযোগ করেন তারা। এ ঘটনায় চীন সরকারের স্বচ্ছতা নিয়ে প্রশ্ন ওঠে।

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং তার সমর্থকদের দাবি ছিল, চীন ‘জেনেশুনেই’ এই ভাইরাস ছড়িয়েছে।

গত বছরের শেষদিকে তৎকালীন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেছিলেন, ভাইরাসটি ল্যাব থেকেই ছড়িয়েছে এবং তার স্বপক্ষে ‘সুনির্দিষ্ট প্রমাণও আছে’। যদিও তিনি কোনো ধরনের প্রমাণ দেখাতে পারেননি।