২০২১ সালের মধ্যে ১৫ বছরের নিচে বাল্যবিবাহ নির্মূলের পরিকল্পনা

২০২১ সালের মধ্যে ১৫ বছরের কম বয়সী সব শিশুর বাল্যবিবাহ নির্মূলের পরিকল্পনা করা হয়েছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বৃহস্পতিবার (৩ জুন) জাতীয় সংসদে ২০২১-২২ অর্থবছরের বাজেট প্রস্তাবে এ তথ্য জানান অর্থমন্ত্রী।

শিশু দিবাযত্ন কেন্দ্র আইন, ২০২১ প্রণীত হয়েছে, যা শিগগিরই জাতীয় সংসদে পাস হবে জানিয়ে অর্থমন্ত্রী বলেন, ‘আমরা শিশু দিবাযত্ন কেন্দ্র স্থাপন, হতদরিদ্র ও ছিন্নমূল শিশুদের জন্য শিশু বিকাশ কেন্দ্র কার্যক্রম সম্প্রসারণ এবং দেশের দক্ষিণাঞ্চলের জেলাগুলোয় দুস্থ ও অসহায় নারীদের কর্মসংস্থান প্রকল্প বাস্তবায়ন করছি। আমরা ২০২১ সালের মধ্যে ১৫ বছরের নিচে সকল শিশুর বাল্যবিবাহ নির্মূলের পরিকল্পনা করেছি।’

স্বল্প শিক্ষিত, দরিদ্র ও অসহায় নারীদের আয়বর্ধক প্রশিক্ষণ ও আইটি প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে স্বাবলম্বী করার উদ্যোগ গ্রহণ করা হয়েছে বলেও উল্লেখ করেন অর্থমন্ত্রী।

মুস্তফা কামাল বলেন, ‘নারীদের জন্য ঢাকায় কমিউনিটি নার্সিং ডিগ্রি কলেজ স্থাপন, তৃণমূল পর্যায়ে অর্থনৈতিক ক্ষমতায়নে নারী উদ্যোক্তাদের বিকাশ সাধন প্রকল্প গ্রহণ করা হয়েছে। এসব কার্যক্রমের বাস্তবায়নসহ নারী নির্যাতন প্রতিরোধ, কর্মক্ষেত্রে নারীর নিরাপত্তা বিধানসহ নারীর সামগ্রিক আর্থ-সামাজিক উন্নয়ন নিশ্চিত করার মাধ্যমে উন্নয়নের ধারাকে অব্যাহত রাখব।’

অর্থমন্ত্রীর তথ্যমতে, ২০২১-২২ অর্থবছরে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের জন্য চার হাজার ১৯১ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করছি, যা ২০২০-২১ অর্থবছরে ছিল তিন হাজার ৮৬০ কোটি টাকা।