সৌদিতে কোয়ারেন্টিন লাগবে না টিকা নেওয়া পর্যটকদের

ভ্যাকসিন নেওয়া যে কোনো ব্যক্তি সৌদি আরব ভ্রমণে গেলে তাকে কোনো ধরনের কোয়ারেন্টিন করার প্রয়োজন হবে না। মঙ্গলবার (১ জুন) বিজ্ঞপ্তির মাধ্যমে এমনটা জানিয়েছে দেশটির বিমান চলাচল কর্তৃপক্ষ। তারা জানিয়েছে, এক্ষেত্রে পর্যটকদের অবশ্যই ভ্যাকসিন সার্টিফিটেক দেখাতে হবে।

তবে সব ধরনের ভ্যাকসিনকে অনুমোদন দেয়নি সৌদি আরব। শুধুমাত্র ফাইজার-বায়োএনটেক, মডার্না, অক্সফোর্ড-এস্ট্রাজেনেকা এবং জনসন এন্ড জনসনের উদ্ভাবিত ভ্যাকসিন সার্টিফিকেটগুলোই গ্রহণ করা হবে।

সৌদি আরবের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, উল্লেখিত টিকাগুলো বিশ্বব্যাপী নিরাপদ বলে প্রমাণিত হয়েছে। সে জন্য টিকাগুলো গ্রহণ করা পর্যটকদের কোয়ারেন্টিন থেকে ছাড় দেওয়া হয়েছে। এ জন্য তাদের সার্টিফিকেট সঙ্গে রাখতে হবে।

গত সোমবার (৩১ মে) সৌদি আরবে এক হাজার ২৪৫ জনের শরীরে কোভিড-১৯ শনাক্ত হয়েছে। এদিন করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ১৫ জনের। এনিয়ে দেশটিতে মোট মৃত্যুর সংখ্যা দাঁড়াল সাত হাজার ৩৬২ জনে। এখন পর্যন্ত সৌদি আরবে ১৪ কোটি এক লাখ ৪৬ হাজার ৩৬৩ জনকে কোভিড-১৯ ভ্যাকসিন দেওয়া হয়েছে।

সম্প্রতি মধ্যপ্রাচ্য, দক্ষিণ এশিয়া ও ইউরোপের কয়েকটি দেশসহ মোট ১১টি দেশের ওপর জারি করা নিষেধাজ্ঞা তুলে নিয়েছে সৌদি আরব। করোনা ভাইরাস সংক্রমণ রোধে এসব দেশের ভ্রমণার্থীদের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল।

নিষেধাজ্ঞায় থাকা দেশগুলো হলো- আরব আমিরাত, জার্মানি, যুক্তরাষ্ট্র, আয়ারল্যান্ড, ইতালি, পর্তুগাল, যুক্তরাজ্য, সুইডেন, সুইজারল্যান্ড, ফ্রান্স ও জাপান। গত ৩০ মে থেকে এসব দেশের ভ্রমণার্থীরা সৌদি আবর প্রবেশ করতে পারবেন।