দ্রুত কর্মস্থলে ফিরতে চান আটকেপড়া মালয়েশিয়া প্রবাসীরা

করোনা টিকা প্রদান করা ও দ্রুত কর্মস্থলে ফেরার দাবি জানিয়েছেন ছুটিতে দেশে এসে আটকেপড়া মালয়েশিয়া প্রবাসীরা।

মঙ্গলবার (১ জুন) জাতীয় প্রেস ক্লাবের সামনে আয়োজিত এক মানববন্ধন থেকে প্রবাসীরা এসব দাবি জানান। মানববন্ধনে প্রায় অর্ধ শতাধিক মালয়েশিয়া প্রবাসী উপস্থিত ছিলেন।

মানববন্ধনে প্রবাসীরা বলেন, ‘গত বছর আমরা ছুটিতে থাকাকালীন করোনার প্রকোপ শুরু হয়। প্রায় দেড় বছর ধরে আমরা দেশে অবস্থান করছি। অনেকেরই কাজের মেয়াদ শেষ হয়েছে, আবার কারও হতে যাচ্ছে। কর্মহীন হওয়ায় আমরা মানবেতর জীবন যাপন করছি। আমাদের অর্থনৈতিক অবস্থাও শোচনীয়। সরকারের কাছে দাবি, আমাদের দ্রুত মালেশিয়া পাঠানোর ব্যবস্থা করা হোক। সরকার যেন আমাদের বিষয়ে একটু ভেবে দেখে সেই দাবি জানাচ্ছি।’

তাদের অন্যান্য দাবির মধ্যে রয়েছে- ইতোমধ্যে মালয়েশিয়া থেকে যারা অ্যাপ্রুভাল পেয়েছেন তাদের বাংলাদেশ ওয়ান স্টপ ভিসা সেন্টারের মাধ্যমে রি-অ্যান্ট্রি ভিসা দিয়ে বিশেষ ফ্লাইটের ব্যবস্থা করে প্রবাসীদের নিজ কর্মস্থলে পাঠানোর ব্যবস্থা করা, ‘মাই ট্রাভেল পাস’ অ্যাপ্লাই করে কূটনৈতিক চেষ্টা চালিয়ে সাত কর্মদিবসের মধ্যে অ্যাপ্রুভালের ব্যবস্থা করা, দেশে আটকে থাকা সকল মালয়েশিয়া প্রবাসীকে দ্রুত কর্মস্থলে পাঠানোর ব্যবস্থা করা, নিয়োগকর্তা যোগাযোগ করছে না এমন সব মালয়েশিয়া প্রবাসীর তালিকা করে পুনরায় তাদের কর্মস্থলে ফিরিয়ে নিতে উদ্যোগ নেয়া এবং বর্তমান শোচনীয় অবস্থা বিবেচনা করে কোয়ারেন্টাইনের খরচ সরকারকে বহন করা।