করোনা শনাক্ত ৫ শতাংশে নামলে খুলবে শিক্ষা প্রতিষ্ঠান

দেশে বৈশ্বিক দুর্যোগ করোনা ভাইরাস শনাক্তের হার ৫ শতাংশের নিচে নামলে শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়া হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

তিনি বলেন, সংক্রমণ পরিস্থিতি বিবেচনায় এখনই শিক্ষা প্রতিষ্ঠান খুলে জনগণের স্বাস্থ্য হুমকির মুখে ফেলতে পারি না।

শনিবার (২৯ মে) জাতীয় প্রেসক্লাবে অ্যাডভোকেট আব্দুল মতিন খসরুর মৃত্যুতে আয়োজিত স্মরণসভায় অংশ নিয়ে তিনি এ কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, আগামী ১৩ জুন শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়ার পরিকল্পনা ও প্রস্তুতি রয়েছে। তবে পরিবেশ অনুকূলে না এলে কোনো ঝুঁকি নেওয়া হবে না।

তিনি বলেন, ‘আমাদের বিশেষজ্ঞরা জানিয়েছেন করোনা সংক্রমণ শতকরা ৫ ভাগের নিচে নামলে খুলে দেওয়া অনুচিত হবে। তবে আমরা অনলাইনে শিক্ষা কার্যক্রম পরিচালনা করছি। দিন দিন সেটা আরও সমৃদ্ধ হচ্ছে।’

এর আগে শুক্রবার (২৮ মে) স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো করোনাবিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তির তথ্য মতে, গেল ২৪ ঘণ্টায় ১৫ হাজার ৩৮৮ জনের নমুনা সংগ্রহ করা হয়েছে। পরীক্ষা করা হয়েছে ১৪ হাজার ৬০৬টি। নমুনা পরীক্ষার তুলনায় শনাক্তের হার ৯ দশমিক ৩০ শতাংশ।

দেশে এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ৫৯ লাখ ১ হাজার ৮৭৪টি। আর মোট পরীক্ষার তুলনায় শনাক্তের হার ১৩ দশমিক ৪৯ শতাংশ।

উল্লেখ্য, গত ২৬ মে দেশের শিক্ষা প্রতিষ্ঠানের চলমান ছুটি ও শিক্ষা সংক্রান্ত বিভিন্ন বিষয় নিয়ে কথা বলতে ভার্চুয়ালি এক সংবাদ সম্মেলন করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। সে সময় ১৩ জুন থেকে দেশের সকল মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়ার নীতিগত সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানান তিনি।

একই সময় প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন বলেছিলেন, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানের সাথে মিল রেখে আমরাও ১৩ জুন থেকে প্রাথমিক বিদ্যালয়গুলো খুলে দিতে চাই।