সর্বশেষ :

বেসরকারি মেডিকেলে এমবিবিএস ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশের অনুমতি

দেশের অনুমোদিত বেসরকারি মেডিকেল কলেজসমূহে (২০২০-২০২১) শিক্ষাবর্ষে শিক্ষার্থী ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশের জন্য অনুমতি দিয়েছে স্বাস্থ্য অধিদফতর।

বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিল ও স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় প্রণীত নীতিমালার আলোকে এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সিদ্ধান্ত মোতাবেক সংশ্লিষ্ট কলেজ কর্তৃপক্ষ এমবিবিএস কোর্সে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করতে পারবে।

বুধবার (২৬ মে) স্বাস্থ্য শিক্ষা অধিদফতরের পরিচালক (চিকিৎসা শিক্ষা) অধ্যাপক ডাক্তার এ কে এম আহসান হাবীব স্বাক্ষরিত এক চিঠিতে এই অনুমতির কথা জানানো হয়েছে।
চিঠিতে বলা হয়, বিজ্ঞপ্তিটি বহুল প্রচারিত কমপক্ষে দুইটি বাংলা ও ইংরেজি দৈনিক পত্রিকায় প্রকাশ করতে হবে। এছাড়া মেডিকেল কলেজসমূহের নিজস্ব ওয়েবসাইটে বিজ্ঞপ্তি বাংলা ও ইংরেজি ভাষায় আপলোড করতে হবে।

এতে বলা হয়, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় গৃহীত সিদ্ধান্ত মোতাবেক এমবিবিএস কোর্সে ভর্তি পরীক্ষার লিখিত পরীক্ষায় বিএমডিসি এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় কর্তৃক প্রণীত নীতিমালার আলোকে ন্যূনতম ৪০ বা তদূর্ধ্ব প্রাপ্ত নম্বর ধারীদের মেধা তালিকা প্রস্তুত করা হয়েছে, যা সব সরকারি-বেসরকারি মেডিকেল কলেজের জন্য প্রযোজ্য। ভর্তির ক্ষেত্রে উক্ত তালিকা অনুসরণ করে মুক্তিযোদ্ধাসহ অন্যান্য কোটা নীতিমালা অনুসরণ করতে হবে।

চিঠিতে আরও বলা হয়েছে, ছাত্রছাত্রীরা তাদের পছন্দের কলেজে আবেদন করবেন। শিক্ষার্থী ভর্তির ক্ষেত্রে কোনোভাবেই মেধাক্রম লঙ্ঘন করা যাবে না, একাধিক দফায় ভর্তির প্রয়োজন হলে প্রতিবারই মেধাক্রম অনুসরণ করতে হবে। প্রতিবার ভর্তির ক্ষেত্রে পাঁচ থেকে সাত দিন সময় দিতে হবে। স্বাস্থ্য অধিদফতরের ওয়েবসাইট থেকে ভর্তি পরীক্ষার ফলাফল ডাউনলোড করা যাবে।

ভর্তি কার্যক্রমের সিডিউল নিম্নরূপ
# ১ জুন থেকে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ।
# ৫ জুন থেকে ভর্তির আবেদন বিতরণ শুরু।
# ১৫ জুন আবেদনপত্র জমা দেয়ার শেষ তারিখ।
# ১৯ জুন প্রাপ্ত সব আবেদনের কোটাভিত্তিক পূর্ণাঙ্গ তালিকা প্রকাশ।
# ১ জুলাই ছাত্রছাত্রী ভর্তি প্রক্রিয়া শুরু।
# ১৫ জুলাই শিক্ষার্থীদের ভর্তি প্রক্রিয়ার শেষ তারিখ (অপেক্ষমাণ তালিকাসহ)
# ১ আগস্ট থেকে ক্লাস শুরু।