দ্বিতীয় ওয়ানডেতে বাংলাদেশ একাদশে দুই পরিবর্তন

শ্রীলংকার বিপক্ষে দ্বিতীয় ওয়ানডেতে টসে জিতে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ।  আজ দ্বিতীয় ওয়ানতে জিততে পারলে ইতিহাস গড়া হয়ে যাবে টাইগারদের।  লংকানদের বিরুদ্ধে আজ পর্যন্ত সিরিজ জেতা হয়নি বাংলাদেশের।  আজ সেই আক্ষেপ ঘুচানোর জন্য মাঠে নামছে তামিম-মুশফিক-সাকিবরা।

সাধারণত উইনিং কম্বিনেশন ভাঙতে চায় না কোনো দল।  কিন্তু টাইগার একাদশে আজ দুটি পরিবর্তন আনা হয়েছে।

প্রথম ওয়ানডেতে ভালো করতে পারেননি লিটন দাস, মোহাম্মদ মিঠুন ও বোলার তাসকিন আহমেদ।

টানা ৩ সিরিজ ধরেই তাদের ফর্মে ধারাবাহিকতা নেই।  তাই তাদের বাদ দিয়ে অন্যদের সুযোগ দেওয়ার দাবি জানিয়ে আসছিলেন টাইগার সমর্থকরা।

গত ম্যাচে লিটন দাসের আউট বেশি আলোচিত হয়েছিল।  কিন্তু শেষ পর্যন্ত তাকে দলে রাখা হয়েছে।  একটি সূত্র জানিয়েছে টিম ম্যানেজমেন্টও চাচ্ছে না লিটনকে আর সুযোগ দিতে।  লিটনকে বাদ দিয়ে সৌম্যকে সুযোগ দেওয়া হতে পারে।  আজও তাকে দিয়ে ম্যাচ ওপেনিং করানো হবে।  যদিও তাকে উদ্বোধনী ব্যাটার হিসেবে মাঠে নামানোর পক্ষে নন বিসিবি সভাপতি।

মিডলঅর্ডার মিঠুনকে আজ বাদ দেওয়া হয়েছে।  দ্বিতীয় ওয়ানডের একাদশে তার পরিবর্তে একাদশ ঢুকেছেন মোসাদ্দেক হোসেন সৈকত।  প্রথম ম্যাচে গোল্ডেন ডাক পেয়ে ফিরে গিয়েছিলেন মিঠুন।

অপরদিকে, মোসাদ্দেক দীর্ঘ দিন ধরে নজরে থাকলেও চোটের কারণেই সুযোগ পাননি।  নিউজিল্যান্ডে শেষ ম্যাচটিতে বিপদে পড়ে চোট নিয়েই খেলেছিলেন এই অলরাউন্ডার।  আজ তাকে সুযোগ দেওয়া হয়েছে।

শ্রীলঙ্কা সফরে টেস্ট সিরিজে দুর্দান্ত বোলিং করা তাসকিন আবার ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে ভালো করতে পারেননি।  সেই সঙ্গে যোগ হয়েছে চোট।  এ কারণে তাকে বাদ দেওয়া হয়েছে।

তাসকিনের বদলে আজ অভিষেক হচ্ছে পেসার শরিফুল ইসলামের।  শরিফুল ইতোমধ্যে টি-টোয়েন্টি ও টেস্ট খেলেছেন, কিন্তু এখনো ওয়ানডে অভিষেক হয়নি এই বাঁহাতি পেসারের।

অলরাউন্ডার সাইফউদ্দিনকে ব্যাটিংয়ে প্রমোশন দেওয়া হতে পারে।  তিনি পাঁচে ব্যাট করতে আগ্রহী।

বাংলাদেশের সম্ভাব্য একাদশ : তামিম ইকবাল, লিটন দাস, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, মোসাদ্দেক হোসেন সৈকত, আফিফ হোসেন ধ্রুব, মোহাম্মদ সাইফউদ্দিন, মেহেদী হাসান মিরাজ, মুস্তাফিজুর রহমান ও শরিফুল ইসলাম।