বাইডেনের আহ্বান পাত্তা না দিয়ে হামলা চালিয়ে যাচ্ছেন নেতানিয়াহু

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সংঘাত বন্ধের আহ্বান উপেক্ষা করেই অবরুদ্ধ গাজা ভূখণ্ডে হামলা চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন ইসরাইলের যুদ্ধবাজ প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। ‘সুনির্দিষ্ট লক্ষ্য অর্জিত না হওয়া পর্যন্ত’ হামলা চালিয়ে যাওয়া হবে বলে জানিয়েছেন তিনি।

ইসরাইল-ফিলিস্তিন সংঘাতের শুরু থেকে বুধবার নিয়ে এ পর্যন্ত মোট চারবার নেতানিয়াহুর সঙ্গে ফোনে কথা বলেছেন বাইডেন। এদিন বাইডেনের কথার সুরে বোঝা গেছে, তিনি নেতানিয়াহুকে নিয়ে ধৈর্য্য হারাচ্ছেন।

হোয়াইট হাউস জানিয়েছে, ফোনালাপে বাইডে নেতানিয়াহুকে বলেছেন, হামাসের সঙ্গে বাড়তে থাকা লড়াইয়ের প্রেক্ষাপটে আজ ইসরাইল যুদ্ধবিরতির পথে হেঁটে সহিংসতার মাত্রা যথেষ্ট কমিয়ে আনুক- সেটিই তিনি আশা করেন।

তবে বুধবার ইসরাইলি প্রধানমন্ত্রী নেতানিয়াহু বলেছেন, তার দেশের নাগরিকদের জন্য শান্তি ও নিরাপত্তা প্রতিষ্ঠিত না হওয়া পর্যন্ত হামলা অব্যাহত থাকবে।

এ ধারাবাহিকতায় বৃহস্পতিবার সকালে গাজায় ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসের অবকাঠামো লক্ষ্য করে একশ’র বেশি বিমান হামলা চালিয়েছে ইহুদিবাদী দেশটি। জবাবে ইসরাইলকে লক্ষ্য করে গাজা থেকে রকেটও ছোড়া হয়েছে।

ইসরাইলি বিমান হামলায় এখন পর্যন্ত ২২৭ ফিলিস্তিনির মৃত্যু হয়েছে। এরমধ্যে নারী ও শিশু রয়েছে শতাধিক। অন্যদিকে গাজা থেকে ছোড়া রকেটের আঘাতে দুই শিশুসহ ১২ ইসরাইলি নিহত হয়েছে।