ঢাকাবৃহস্পতিবার , ১৭ ফেব্রুয়ারি ২০২২
  1. অনান্য
  2. অর্থ ও বাণিজ্য
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. ইসলাম
  7. কিশোরগঞ্জ
  8. কুড়িগ্রাম
  9. কুমিল্লা
  10. কুষ্টিয়া
  11. কৃষি
  12. খেলাধুলা
  13. খোলা কলাম
  14. গাইবান্ধা
  15. গাজীপুর
আজকের সর্বশেষ সবখবর

৩৫ সপ্তাহের গর্ভবতী নারীকে গর্ভপাতের অনুমতি দিয়েছে কলকাতা হাইকোর্ট

350
Tanim Tv
ফেব্রুয়ারি ১৭, ২০২২ ৮:৩৬ অপরাহ্ণ
Link Copied!

নিজস্ব প্রতিবেদক: ৩৫ সপ্তাহের গর্ভবতী নারীকে গর্ভপাতের অনুমতি দিয়েছে কলকাতা হাইকোর্ট। ভারতের পশ্চিমবঙ্গের আইন অনুযায়ী, ২৪ সপ্তাহের পর গর্ভপাত করানো বে-আইনি। কিন্তু মা এবং সদ্যোজাত সন্তানের স্বাস্থ্যগত জটিলতার কথা বিবেচনা করেই এই নজিরবিহীন রায় দিয়েছেন উচ্চ আদালত। চিকিৎসকরা জানিয়েছেন, ভবিষ্যতে ওই মা এবং তার সন্তানের জটিল সমস্যা দেখা দিতে পারে। এরপরেই চিকিৎসকদের সঙ্গে পরামর্শের পর ওই নারীকে গর্ভপাতের অনুমতি দেয়া হয়।

গর্ভপাতের অনুমতি চেয়ে গত সপ্তাহে হাই কোর্টে আবেদন করেন উত্তর কলকাতার এক দম্পতি। দীর্ঘদিন তাদের কোনো সন্তান হচ্ছিল না। অবশেষে চিকিৎসার পর গর্ভবতী হন ওই নারী। কিন্তু গর্ভধারণের পর থেকেই আবার সমস্যা শুরু হয়। বহু চিকিৎসকের পরামর্শও নিয়েছেন তারা।

চিকিৎসকরা তাদের জানিয়েছেন, এই অবস্থায় ওই নারী যদি সন্তান প্রসব করেন, তবে সমস্যা আরও বাড়তে পারে। শুধু তাই নয়, গর্ভস্থ ভ্রুণের স্পাইনাল কর্ডে জটিল সমস্যা থাকায় জন্মের পরও শিশুটি কোনদিন সুস্থ হতে পারবে না। এর পরেই গর্ভপাতের সিদ্ধান্ত নিয়ে আদালতের দ্বারস্থ হন ওই দম্পতি।

তাদের আবেদনের ভিত্তিতে কলকাতার এসএসকেএম হাসপাতালের নয়জন চিকিৎসকের একটি কমিটি গঠন করেন বিচারপতি রাজাশেখর মান্থা। তাদের পরামর্শ নেওয়া হয়। চিকিৎসকদের কমিটিও বিচারপতিকে জানান, সন্তান প্রসব করলে ওই নারী এবং তার সদ্যোজাত সন্তান দুজনেরই ক্ষতি হবে।

এর পরেই সরাসরি ওই নারীর মতামত জেনে গর্ভপাতের আবেদন মঞ্জুর করেন বিচারপতি মান্থা। তিনি এও জানান, গর্ভপাত করার সময় কোনও সমস্যা হলে ওই দম্পতি কাউকে দায়ী করতে পারবেন না। আদালত বা চিকিৎসকরা এর দায় নেবে না।

এর আগে ২৪ সপ্তাহের পর গর্ভপাতের অনুমতি দিয়েছে সুপ্রিম কোর্ট। কিন্তু এই প্রথম ৩৫ সপ্তাহের কোনো সন্তানসম্ভবা নারীকে গর্ভপাতের অনুমতি দেওয়া হলো। সে কারণেই এই রায়কে ‘নজিরবিহীন’ বলে উল্লেখ করেছেন চিকিৎসকরা।

সাংবাদিক নিয়োগ বিজ্ঞপ্তি! তানিম টিভি লি:  এর  সংবাদ সংগ্রহ করার জন্য দেশের কিছু (জেলা ব্যতীত) সকল জেলা-উপজেলা পর্যায়ে কর্মঠ, সৎ ও সাহসী কিছু পুরুষ ও মহিলা সংবাদদাতা/প্রতিনিধি নিয়োগ করা হবে। আগ্রহী প্রার্থীরা পূর্ণাঙ্গ জীবন বৃত্তান্ত ই-মেইলে tanimtvltd.news1@gmail.com