হাতির পালের জন্য চীনে সরানো হল দেড় লাখ মানুষকে

লেখক: তানিম টিভি
প্রকাশ: ১০ মাস আগে

ফিরছে হাতির পাল। আর তাই তাদের পথ সুগম করতে সরানো হল দেড় লাখ মানুষকে। চীনের কর্তৃপক্ষের  জানিয়েছে এ তথ্য।

চীনের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ইউনান প্রদেশে স্থানীয় বাসিন্দা ও মাসব্যাপী ১৪টি বুনো হাতির দলের মধ্যে প্রায়ই সংঘর্ষ চলছে। প্রায় ১৭ মাস আগে সংরক্ষিত একটি বন ছেড়ে অজানা কারণে বেরিয়ে পড়ে হাতির দলটি। গত রোববার পর্যন্ত তাদের আস্তানা থেকে ১২৫ মাইল দূরে ইউয়ানজিয়াং কাউন্টিতে ছিল তারা। স্থানীয়দের সঙ্গে সংঘর্ষ ঠেকাতে এবং তাদের আস্তানায় ফিরতে সহজ পথ করে দিতে ২৫ হাজারের বেশি পুলিশ কর্মকর্তা, গাড়ি ও ড্রোন দিয়ে পর্যবেক্ষণ করছে হাতির দলটিকে।

চীনের দক্ষিণ-পশ্চিমের একটি সংরক্ষিত অরণ্য থেকে হাতির দলটি তাদের যাত্রা শুরু করে। ওই অরণ্য চীনের সঙ্গে মিয়ানমার ও লাওস সীমান্ত সংলগ্ন। সেখান থেকে তারা চীনের উত্তর দিকে চলতে শুরু করে এবং ১৫ মাসে দেশটির বেশ কিছু গ্রাম, নগর ও শহরের মধ্য দিয়ে তারা হেঁটে চলে। চলতি পথে হাতির পাল মাড়িয়ে দিয়েছে অসংখ্য শস্যখেত, হানা দিয়েছে কিছু মানুষের ঘরবাড়িতেও।

হাতির পাল পর্যবেক্ষণ টিমের প্রধান ওয়ান ইয়ং সোমবার এক সংবাদ সম্মেলনে বলেন, তারা এখন ইয়ানজিয়াং নদী অতিক্রম করে দক্ষিণের দিকে যাচ্ছে। তাদের নির্বিঘ্নে চলতে বৈদ্যুতিক বেড়া, টোপ এবং কৃত্রিম সড়ক তৈরি করে দেয়া হয়েছে।

বিশেষজ্ঞরা বলছেন, তবে কেন হাতির পাল নিজের আস্তানা ছেড়েছে তা এখনও স্পষ্ট নয়। ইউনান ইউনিভার্সিটির এশিয়ান এলিফ্যান্ট রিসার্চ সেন্টারের অধ্যাপক চেন মিংইয়ংয় বলেন, হাতির বেলায় বাসস্থান ছেড়ে এতটা দূর পাড়ি দেয়া অবশ্যই অস্বাভাবিক। হয়ত হাতির দলনেতা অনভিজ্ঞ। ফলে পুরো দলটিই বিভ্রান্ত। আবার তারা নতুন আস্তানার জন্যও বের হতে পারে।