ঢাকামঙ্গলবার , ১৭ আগস্ট ২০২১
  1. অনান্য
  2. অর্থ ও বাণিজ্য
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. ইসলাম
  7. কিশোরগঞ্জ
  8. কুড়িগ্রাম
  9. কুমিল্লা
  10. কুষ্টিয়া
  11. কৃষি
  12. খেলাধুলা
  13. খোলা কলাম
  14. গাইবান্ধা
  15. গাজীপুর
আজকের সর্বশেষ সবখবর

হাইতিতে ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে ১৪১৯

350
Tanim Tv
আগস্ট ১৭, ২০২১ ১০:১০ পূর্বাহ্ণ
Link Copied!

ক্যারিবিয়ান দ্বীপরাষ্ট্র হাইতিতে ৭ দশমিক ২ মাত্রার ভয়াবহ ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে এক হাজার ৪১৯ জনে দাঁড়িয়েছে। এ ঘটনায় আহত হয়েছেন আরও ৬ হাজার ৯০০ জন। এছাড়া অসংখ্য মানুষ এখনও নিখোঁজ রয়েছেন বলে জানিয়েছে বিবিসি।

হাইতির স্থানীয় সময় শনিবার সকালে (১৪ আগস্ট) শক্তিশালী এই ভূমিকম্প আঘাত হানে। এতে বাড়ি, গির্জা, হোটেলসহ অনেক ভবন ক্ষতিগ্রস্ত হয়। ভূমিকম্পের কারণে বহু মানুষ ঘরবাড়ি হারিয়েছেন। ফলে তাদের খোলা আকাশের নিচে রাত কাটাতে হচ্ছে। সময়ের ব্যবধানে মৃতের সংখ্যা বাড়ছে।

উদ্ধারকারীরা এখনও ধ্বংসস্তূপ থেকে জীবীতদের উদ্ধারে চেষ্টা চালিয়েছে যাচ্ছেন। স্থানীয়রাও উদ্ধারকাজে যোগ দিয়েছেন।

দেশটির প্রধানমন্ত্রী অ্যারিয়েল হেনরি এই ভূমিকম্পকে ‘ব্যাপক ক্ষতি’ আখ্যায়িত করে এক মাসের জরুরি অবস্থা ঘোষণা করেছেন। এছাড়া তিনি ক্ষতিগ্রস্তদের প্রতি সমবেদনা জানিয়ে ত্রাণ কার্যক্রমের জন্য একটি কমিটি গঠন করেছেন এবং দেশবাসীকে একতাবদ্ধ হওয়ার আহ্বান জানিয়েছেন।

এদিকে ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের উদ্ধার তৎপরতার মধ্যেই দেশটি ভারী বর্ষণের মধ্যে পড়েছে।

দেশটিতে ২৫ সেন্টিমিটার পর্যন্ত বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এর ফলে ভূমিধসের আশঙ্কাও করা হচ্ছে।

ভূমিকম্পের কারণে দেশটির প্রধান সড়কগুলো ইতোমধ্যেই বন্ধ হয়ে রয়েছে। ভারী বর্ষণের কারণে তা আরও ক্ষতিগ্রস্ত হচ্ছে। এতে উদ্ধার ও ত্রাণ তৎপরতা ব্যাপকভাবে ব্যাহত হচ্ছে।

চিলি এবং যুক্তরাষ্ট্র থেকে উদ্ধারকর্মীরা দেশটিতে এসেছেন। মেক্সিকো থেকেও একটি দল সেখানে আসবে। সেখানে কিউবার মেডিকেল টিম আগে থেকেই রয়েছে।

সাহায্য সংস্থাগুলো জানাচ্ছে, দেশটিতে কমপক্ষে ৩০ হাজার মানুষ এবারের ভূমিকম্পে ঘরবাড়ি হারিয়েছেন। ক্ষতিগ্রস্তদের পানি এবং আশ্রয়ের ব্যাপক প্রয়োজন

সাংবাদিক নিয়োগ বিজ্ঞপ্তি! তানিম টিভি লি:  এর  সংবাদ সংগ্রহ করার জন্য দেশের কিছু (জেলা ব্যতীত) সকল জেলা-উপজেলা পর্যায়ে কর্মঠ, সৎ ও সাহসী কিছু পুরুষ ও মহিলা সংবাদদাতা/প্রতিনিধি নিয়োগ করা হবে। আগ্রহী প্রার্থীরা পূর্ণাঙ্গ জীবন বৃত্তান্ত ই-মেইলে tanimtvltd.news1@gmail.com