ঢাকাবুধবার , ১৬ ফেব্রুয়ারি ২০২২
  1. অনান্য
  2. অর্থ ও বাণিজ্য
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. ইসলাম
  7. কিশোরগঞ্জ
  8. কুড়িগ্রাম
  9. কুমিল্লা
  10. কুষ্টিয়া
  11. কৃষি
  12. খেলাধুলা
  13. খোলা কলাম
  14. গাইবান্ধা
  15. গাজীপুর
আজকের সর্বশেষ সবখবর

সারে ভর্তুকি কমছে না: অর্থমন্ত্রী

350
Tanim Tv
ফেব্রুয়ারি ১৬, ২০২২ ৮:৪৯ অপরাহ্ণ
Link Copied!

নিজস্ব প্রতিবেদক: বিশ্ববাজারে দাম অনেক বেড়ে যাওয়ায় সারের ভর্তুকি রাখা নিয়ে কৃষিমন্ত্রী উৎকণ্ঠিত হলেও ‘ভয়ের কিছু নেই’ বলে আশ্বস্ত করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বুধবার (১৬ ফেব্রুয়ারি) সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে এক সাংবাদিকের প্রশ্নে তিনি বলেন, “সারের দাম বাড়ানোর আলোচনাও হয়নি, কোনো প্রস্তাবও আসেনি।”

গত সোমবার কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক বলেছিলেন, আন্তর্জাতিক বাজারে দাম চার গুণ বেড়ে যাওয়ায় চলতি ২০২১-২২ অর্থ বছরে সারে ভর্তুকি দিতে ২৮ হাজার কোটি টাকা খরচ করতে হবে, যা গত অর্থবছরে ছিল ৭ হাজার ৭১৭ কোটি টাকা।

এবারের বাজেটে কৃষি ভর্তুকিতে বরাদ্দ ৯ হাজার ৫০০ কোটি টাকা, ফলে আরও প্রায় ১৯ হাজার কোটি টাকা অতিরিক্ত প্রয়োজন। ফলে বিশাল অঙ্কের ভর্তুকি অব্যাহত রাখা কঠিন হবে উল্লেখ করে এ বিষয়ে নতুন সিদ্ধান্ত নিতে হতে পারে বলে ইঙ্গিত দিয়েছিলেন তিনি।

এ নিয়ে প্রশ্ন করলে অর্থমন্ত্রী বলেন, “সারের দাম বাড়ানোর জন্য উনি (কৃষিমন্ত্রী) যদি ইঙ্গিত দিয়ে থাকেন, তা আমার জানা নেই। আপনারা কৃষিমন্ত্রীর সঙ্গে আলাপ করুন।”

বিশাল ভর্তুকি প্রসঙ্গে তিনি বলেন, “সারের সাবসিডি কমানোর কোনো প্রস্তাবনা আমাদের কাছে আসেনি। ভয়ের কোনো কারণ নেই। কী পরিমাণ সাবসিডি লাগবে, আমি জানি না। দাম বাড়ানো কমানোর কোনো প্রস্তাব আসেনি।“

এপ্রসঙ্গে মুস্তফা কামাল আরও বলেন, “অর্থ মন্ত্রণালয় থেকে আমরা জনগণের অর্থ দেখাশোনা করি। সবাই যদি সাশ্রয়ী হওয়ার জন্য তৎপর থাকেন সেটা ভালো। অপ্রয়োজনীয় কেনাকাটা যেন না করা হয়, সেটা অর্থ মন্ত্রণালয়কে সবাই বলে থাকেন।”

সাংবাদিক নিয়োগ বিজ্ঞপ্তি! তানিম টিভি লি:  এর  সংবাদ সংগ্রহ করার জন্য দেশের কিছু (জেলা ব্যতীত) সকল জেলা-উপজেলা পর্যায়ে কর্মঠ, সৎ ও সাহসী কিছু পুরুষ ও মহিলা সংবাদদাতা/প্রতিনিধি নিয়োগ করা হবে। আগ্রহী প্রার্থীরা পূর্ণাঙ্গ জীবন বৃত্তান্ত ই-মেইলে tanimtvltd.news1@gmail.com