সচিবালয় প্রায় স্বাভাবিক

লেখক: তানিম টিভি
প্রকাশ: ১০ মাস আগে

বিধিনিষেধে শিথিলের প্রথম দিন বৃহস্পতিবার (১৫ জুলাই) সচিবালয়ে কাজকর্ম প্রায় স্বাভাবিক। সব মন্ত্রণালয় ও বিভাগই খোলা রয়েছে, কর্মকর্তা-কর্মচারীরাও স্বাভাবিকভাবেই উপস্থিত হয়ে কাজ করছেন।

বৃহস্পতিবার সকাল থেকে বিভিন্ন মন্ত্রণালয় ঘুরে এই চিত্র দেখা গেছে। সচিবালয়ে গাড়ি রাখার স্থানগুলো ছিল পূর্ণ।

তবে এক ও দুই নম্বর গেটের মধ্যে দর্শনার্থী অভ্যর্থনা কক্ষটি বন্ধ আছে। এখান দিয়েই দর্শনার্থীসহ সচিবালয়ের কর্মকর্তা-কর্মচারীদের যাদের ডিজিটাল পরিচয়পত্র নেই, তারা ব্যাগ স্ক্যান করে প্রবেশ করতেন। এখন এক নম্বর গেট দিয়ে ব্যাগ স্ক্যান করা ছাড়াই প্রবেশ করানো হচ্ছে। দর্শনার্থীদের প্রবেশ অনেকদিন ধরেই বন্ধ আছে।

খাদ্য মন্ত্রণালয়, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়, কৃষি মন্ত্রণালয়, ভূমি মন্ত্রণালয়, গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়, বিদ্যুৎ জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়, সমাজকল্যাণ মন্ত্রণালয়, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়, পানিসম্পদ মন্ত্রণালয়, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়সহ বিভিন্ন মন্ত্রণালয় ঘুরে দেখা গেছে স্বাভাবিকভাবেই চলছে কার্যক্রম। প্রায় সব কক্ষেই অবস্থান করছেন কর্মকর্তা-কর্মচারীরা।

মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব (বিধি ও প্রশাসন) সোলতাম আহমদ জাগো নিউজকে বলেন, ‘আজকে আমরা স্বাভাবিকভাবেই অফিস করছি। কর্মকর্তা-কর্মচারীদের সবাই প্রায় উপস্থিত হয়েছেন অফিসে। কাজও করছেন।’

সচিবালয়ে বিভিন্ন ভবনের সবগুলো লিফটিই চালু আছে। তবে মুদি ও মনিহারি দোকানে ওএমএসের চাল ও আটা বিক্রি বন্ধ রয়েছে।

এদিকে, সচিবালয় ক্লিনিকে প্রচণ্ড ভিড় দেখা গেছে। ক্লিনিকে করোনাভাইরাসের টিকা দেয়া হচ্ছে। একই সঙ্গে অন্যান্য চিকিৎসা ও ওষুধ বিতরণের কাজও চলছে। চিকিৎসকদের কক্ষ ও ওষুধ বিতরণের ফার্মেসির সামনে দীর্ঘ লাইন দেখা গেছে।

jagonews24

পবিত্র ঈদুল আজহাকে সামনে রেখে গণপরিবহন চলাচল, দোকান-শপিংমল, সরকারি-বেসরকারি অফিস খোলাসহ কঠোর স্বাস্থ্যবিধি মেনে বিভিন্ন কার্যক্রম পরিচালনার অনুমতি দিয়ে চলমান বিধিনিষেধ শিথিল করেছে সরকার। বুধবার মধ্যরাত থেকে ২৩ জুলাই সকাল ৬টা পর্যন্ত বিধিনিষেধ শিথিল করে গত মঙ্গলবার (১৩ জুলাই) মন্ত্রিপরিষদ বিভাগ থেকে প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

একই সঙ্গে সবকিছু বন্ধ করে দিয়ে ২৩ জুলাই সকাল ৬টা থেকে ৫ আগস্ট রাত ১২টা পর্যন্ত ফের কঠোর বিধিনিষেধ আরোপ করা হয়েছে।

আগামী ২১ জুলাই বুধবার দেশে মুসলমানদের দ্বিতীয় বড় ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল আজহা উদযাপিত হবে।