শেরপুরে ইকোপার্ক পরিদর্শন করলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নবাগত কৃষি কর্মকর্তা

লেখক: তানিম টিভি
প্রকাশ: ১১ মাস আগে

জাহাঙ্গীর হোসেন, শেরপুর প্রতিনিধি : শেরপুরের নকলায় উরফা ইউনিয়নে ভোগাই নদীর মোহনায় অবস্থিত ইকোপার্ক পরিদর্শন করেছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা জাহিদুর রহমান ও নবাগত উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ আব্দুল ওয়াদুদ। ১৫ জুন মঙ্গলবার বিকেলে তারা ওই ইকোপার্কটি পরিদর্শন করেন।

পরিদর্শনকালে উরফা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান রেজাউল হক হীরা ও উপসহকারি কৃষি কর্মকর্তা আব্দুস সামাদ উপস্থিত ছিলেন। জানা যায়, কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি, আওয়ামীলীগের প্রেসিডিয়াম সদস্য, সাবেক কৃষি মন্ত্রী বেগম মতিয়া চৌধুরী এমপি’র ঐকান্তিক প্রচেষ্ঠায় ২০১০-১১ অর্থ বছরে কাবিখার বরাদ্দ দিয়ে উপজেলার উরফা ইউনিয়নের ভোগাই নদীর (কালা নদী) মোহনায় সরকারি খাস জমি ভরাট করে ইকোপার্কটির নির্মাণ কাজ শুরু হয়।

নির্মাণ কাজের তত্ত্বাবধানে ছিলেন নকলা উপজেলা পরিষদের তৎকালিন ভাইস চেয়ারম্যান বর্তমার নকলা পৌর মেয়র মো. হাফিজুর রহমান লিটন। মাটি ভরাটের পর প্রাথমিকভাবে ওই এলাকার পরিবেশ ও মাটির উন্নয়ন এবং ভুমির ক্ষয়রোধের জন্য উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, জামালপুর হর্টিকালচার সেন্টার ও খামারবাড়ি ঢাকা’র মানসম্পন্ন উদ্যান উন্নয়ন প্রকল্প এবং উপজেলা কৃষি অফিসের সার্বিক সহযোগিতায় বেশ কিছু সংখ্যক বাবলা ও তালের চারা রোপন করা হয়। পরবর্তীতে সময়ে সময়ে খেজুরসহ আরো বিভিন্ন প্রজাতির চারা রোপন করা হয়। ইকোপার্কটি ৬ একর ৬৭ শতক জমির উপর অবস্থিত। নকলা উপজেলা সদর থেকে এর দুরত্ব প্রায় ১০ কিলোমিটার।