ঢাকাবুধবার , ১৩ জুলাই ২০২২
  1. অনান্য
  2. অর্থ ও বাণিজ্য
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. ইসলাম
  7. কিশোরগঞ্জ
  8. কুড়িগ্রাম
  9. কুমিল্লা
  10. কুষ্টিয়া
  11. কৃষি
  12. খোলা কলাম
  13. গাইবান্ধা
  14. গাজীপুর
  15. চাকরি
আজকের সর্বশেষ সবখবর

রাশিয়ার অধিকৃত খেরসন শহরে ইউক্রেনের হামলা

350
আন্তর্জাতিক ডেস্ক
জুলাই ১৩, ২০২২ ১:৫৬ অপরাহ্ণ
Link Copied!

ইউক্রেনের অন্যতম প্রধান শহর এবং বন্দরনগরী খেরসন এখন রাশিয়ার দখলে। এবার সেখানেই হামলা করেছে ইউক্রেনের সেনারা। ইউক্রেনের কর্মকর্তাদের দাবি, তাদের আক্রমণে রাশিয়ার কামান, অস্ত্রশস্ত্র, গোলাবরুদ ধ্বংস হয়েছে। আর মারা গেছেন ৫০ জন রুশ সেনা।

রাশিয়ার রাষ্ট্রায়ত্ত্ব সংবাদসংস্থা তাস জানিয়েছে, এই হামলায় ছয়জন বেসামরিক মানুষ মারা গেছেন। আহত হয়েছেন অন্তত ১২ জন।

গত ফেব্রুয়ারিতে ইউক্রেন আক্রমণ করে রাশিয়া। তারপর থেকে দুই দেশই বেসামরিক মানুষের মৃত্যুর জন্য একে অপরকে দায়ী করছে। ইউক্রেনের অভিযোগ, মিকোলাইভে রাশিয়ার গোলার আঘাতে ১২ জন আহত হয়েছেন। এছাড়া রাশিয়ার রকেট এসে শহরের চিকিৎসাকেন্দ্র ও বাড়ির ওপর আছড়ে পড়েছে।

কৃষ্ণসাগরের বন্দর শহর খেরসন রাশিয়া-অধিভুক্ত ক্রিমিয়া উপদ্বীপের ঠিক উত্তর-পশ্চিমে অবস্থিত। গত ফেব্রুয়ারিতে শুরু হওয়া ইউক্রেনে সামরিক আগ্রাসনের প্রথম সপ্তাহেই রাশিয়া এটি দখল করে এবং এরপর স্থানীয় জনসংখ্যার একটি বড় অংশ এই অঞ্চল ছেড়ে চলে গেছে।

এরপর গত ১ মে থেকে খেরসন অঞ্চলে রুশ মুদ্রা রুবলে লেনদেন চালু করে মস্কো। অবশ্য রাশিয়ার মুদ্রার পাশাপাশি ইউক্রেনীয় মুদ্রা রিভনিয়াও আপাতত সেখানে চালু রয়েছে। এছাড়া সমগ্র খেরসন অঞ্চলে রাশিয়ার রেডিও ও টেলিভিশন সম্প্রচার চলছে।

এদিকে ইউক্রেনকে ১৭০ কোটি ডলারের বাড়তি আর্থিক সাহায্য করার কথা জানিয়েছে যুক্তরাষ্ট্র। এই অর্থ দিয়ে ইউক্রেন স্বাস্থ্যখাতের মতো জরুরি পরিষেবার সঙ্গে যুক্ত কর্মীদের বেতন দিতে পারবে।

মার্কিন রাজস্ব মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, প্রেসিডেন্ট জো বাইডেন ইউক্রেনকে আর্থিক সাহায্যের প্রতিশ্রুতি দিয়েছেন। বর্তমান অর্থসাহায্য তারই অঙ্গ। গত মে মাসে ইউক্রেনকে ৭৫০ কোটি ডলার দেওয়ার সিদ্ধান্ত নেন প্রেসিডেন্ট বাইডেন।

সাংবাদিক নিয়োগ বিজ্ঞপ্তি! তানিম টিভি লি:  এর  সংবাদ সংগ্রহ করার জন্য দেশের কিছু (জেলা ব্যতীত) সকল জেলা-উপজেলা পর্যায়ে কর্মঠ, সৎ ও সাহসী কিছু পুরুষ ও মহিলা সংবাদদাতা/প্রতিনিধি নিয়োগ করা হবে। আগ্রহী প্রার্থীরা পূর্ণাঙ্গ জীবন বৃত্তান্ত ই-মেইলে tanimtvltd.news1@gmail.com