ঢাকাবুধবার , ২৫ আগস্ট ২০২১
  1. অনান্য
  2. অর্থ ও বাণিজ্য
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. ইসলাম
  7. কিশোরগঞ্জ
  8. কুড়িগ্রাম
  9. কুমিল্লা
  10. কুষ্টিয়া
  11. কৃষি
  12. খেলাধুলা
  13. খোলা কলাম
  14. গাইবান্ধা
  15. গাজীপুর
আজকের সর্বশেষ সবখবর

রহস্যময় কারণে কমলার ভিয়েতনাম সফর স্থগিত

350
Tanim Tv
আগস্ট ২৫, ২০২১ ১:০৭ অপরাহ্ণ
Link Copied!

রহস্যময় শারীরিক অসুস্থতাজনিত কারণে মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের ভিয়েতনাম সফর স্থগিত করা হয়েছে। দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ ভিয়েতনামে অবস্থিত যুক্তরাষ্ট্রের দূতাবাসে কর্মরতদের মাঝে ‘রহস্যময় অসুস্থতার (হাভানা সিনড্রোম)’ লক্ষণ দেখা দেওয়ায় মঙ্গলবার (১৪ আগস্ট) সিঙ্গাপুর থেকে হ্যানয়ের উদ্দেশে তার নির্ধারিত ফ্লাইটটি কয়েক ঘণ্টা পিছিয়ে দেওয়া হয়।

বুধবার (২৫ আগস্ট) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি নিউজ জানিয়েছে, হ্যানয়ের মার্কিন দূতাবাসের কর্মীদের মাঝে তথাকথিত হাভানা সিনড্রোমের লক্ষণ প্রকাশ পাওয়ার সময়ই কমলা হ্যারিস সিঙ্গাপুরে অবস্থান করছিলেন। যদিও দূতাবাসের ঠিক কোন কর্মকর্তা এই রোগে আক্রান্ত হয়েছিলেন তা এখন পর্যন্ত পরিষ্কার নয়।

ভিয়েতনামের রাজধানী হ্যানয়েয় অবস্থিত মার্কিন দূতাবাসে কর্মীরা ২০১৬ সালে প্রথমবার রহস্যময় হাভানা সিনড্রোমে আক্রান্ত হয়েছিলেন। সম্ভবত মাইক্রোওয়েভ বিকিরণের ফলে সেখানকার কর্মকর্তারা রোগটিতে আক্রান্ত হয়েছিলেন।

মার্কিন মিডিয়া সিবিএস নিউজ জানিয়েছে, ভিয়েতনামের রাজধানীতে আক্রান্তদের সঙ্গে ইতোপূর্বে অন্যান্য স্থানে যারা রোগটিতে শনাক্ত হয়েছিলেন তাদের ব্যাপক মিল রয়েছে।

বিবৃতির মাধ্যমে মার্কিন পররাষ্ট্র দফতর জানিয়েছে, সম্ভাব্য অসঙ্গতিপূর্ণ স্বাস্থ্য সংকটের কারণে সিঙ্গাপুর থেকে ভিয়েতনামের উদ্দেশে কমলা হ্যারিসের যাত্রাটি কয়েক ঘণ্টা স্থগিত রাখা হয়। যদিও সতর্কভাবে পরিস্থিতি মূল্যায়নের পর হ্যারিস ও তার দল হ্যানয়ে ভ্রমণের সিদ্ধান্ত নেন। বর্তমানে তারা ভিয়েতনামের রাজধানীতেই অবস্থান করছেন।

হোয়াইট হাউসের একজন জ্যেষ্ঠ কর্মকর্তার বরাতে  জানিয়েছে, অসুস্থতাজনিত কারণে কমপক্ষে একজনকে হ্যানয় দূতাবাসের বাইরে সরিয়ে নেওয়া হয়েছে। যদিও এনবিসি নিউজ বলছে, রহস্যময় শারীরিক অসুস্থতার কারণে এখন পর্যন্ত দুইজন কর্মকর্তাকে দূতাবাস থেকে অন্যত্র সরিয়ে নেওয়া হয়েছে।

এশিয়ান-আমেরিকান এবং মায়ের দিক থেকে ভারতীয় বংশোদ্ভূত মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস গেল রবিবার সিঙ্গাপুর সফরে যান। মূলত সেখান থেকে তার মঙ্গলবার ভিয়েতনামের রাজধানী হ্যানয়ে যাওয়ার কথা থাকলেও তা কিছু সময়ের জন্য বিলম্বিত হয়।

উল্লেখ্য, কমলা হ্যারিসের আগে মার্কিন যুক্তরাষ্ট্রের আর কোনো ভাইস প্রেসিডেন্ট ভিয়েতনামে সফরে যাননি। ভিয়েতনাম সরকারের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকের পাশাপাশি ইউএস সেন্টার ফর ডিজিজ কন্ট্রোলের দক্ষিণ–পূর্ব এশিয়ার আঞ্চলিক সম্মেলনের অনুষ্ঠানে অংশগ্রহণের কথা রয়েছে কমলা হ্যারিসের।

সাংবাদিক নিয়োগ বিজ্ঞপ্তি! তানিম টিভি লি:  এর  সংবাদ সংগ্রহ করার জন্য দেশের কিছু (জেলা ব্যতীত) সকল জেলা-উপজেলা পর্যায়ে কর্মঠ, সৎ ও সাহসী কিছু পুরুষ ও মহিলা সংবাদদাতা/প্রতিনিধি নিয়োগ করা হবে। আগ্রহী প্রার্থীরা পূর্ণাঙ্গ জীবন বৃত্তান্ত ই-মেইলে tanimtvltd.news1@gmail.com