মোমেনের স্ট্যাটাসের পর পাল্টা পোস্টে আক্ষেপ ঝরালেন মান্নান

লেখক: তানিম টিভি
প্রকাশ: ১১ মাস আগে

সুনামগঞ্জে রেললাইন স্থাপন নিয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন ও পরিকল্পনামন্ত্রী এম এ মান্নানের ‘মুখোমুখি অবস্থান’ স্পষ্ট হয়ে পড়েছে। এ নিয়ে সম্প্রতি সিলেটের সংবাদমাধ্যমে খবর প্রচারের পর ড. মোমেন এক স্ট্যাটাসে সেটিকে ‘মিথ্যা ও বানোয়াট’ বললেও মান্নানের পাল্টা পোস্টে বিরোধের বিষয়টি প্রকাশ হয়ে পড়েছে।

খোঁজ নিয়ে জানা যায়, সুনামগঞ্জে রেললাইন স্থাপনের বিষয়ে সম্প্রতি জোরেশোরে আলোচনা চলছে। এক্ষেত্রে ৩-৪টি রুট নিয়ে আলোচনা চলছে। এরই মধ্যে সিলেট-১ আসনের সংসদ সদস্য ড. মোমেন সুনামগঞ্জের পাঁচজন সংসদ সদস্যের পক্ষে অবস্থান নিয়ে একটি ডিও লেটার (আধা-সরকারি পত্র) দেন রেলমন্ত্রীকে, যে বিষয়ে সুনামগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য এম এ মান্নান জানতেন না। পাল্টাপাল্টি স্ট্যাটাসের সূত্রপাত সেই ডিও লেটার থেকেই।

এই বিরোধের বিষয়ে সিলেটের সংবাদমাধ্যমে খবর প্রচারের পর গত ১৪ জুন পররাষ্ট্রমন্ত্রী তার ভেরিফায়েড ফেসবুকে একটি পোস্ট দেন।

সেখানে তিনি লেখেন, ‘মান্নান আমার বন্ধু, মান্নানের সাথে আমার সম্পর্ক ৫০ বছরের অধিক। আমি এবং মান্নান সুখে–দুঃখে সব সময়ই ছিলাম এবং আছি, ভবিষ্যতেও আমৃত্যু থাকব বলেই আশা করি। দুঃখজনক যে সিলেটের একটি স্থানীয় সংবাদপত্রে দেখলাম আমার এবং মান্নানের মধ্যে নাকি দ্বন্দ্ব রয়েছে এবং এই দ্বন্দ্বের কারণে নাকি সিলেটের অনেক উন্নয়ন ব্যাহত হচ্ছে! কে বা কারা এই সংবাদটি প্রচার করছেন জানি না, তবে তা সম্পূর্ণ মিথ্যা এবং বানোয়াট। যে বা যারা এটি প্রচার করছেন, তারা হয়তোবা কোনো বিশেষ বা অসৎ উদ্দেশ্য হাসিলের জন্য করছেন। ফেসবুকে এই স্ট্যাটাসটির প্রয়োজন আছে বলে মনে করছি না, তবে একটি বিশেষ কারণে দিচ্ছি আর তা হলো আমার এবং মান্নানের স্থানীয় অনেক শুভাকাঙ্ক্ষী রয়েছেন আর তাঁদের মধ্যে যাতে কোনো বিভ্রান্তির সৃষ্টি না হয়।’

মোমেনের ওই স্ট্যাটাসের সপ্তাহখানেক পর এম এ মান্নান তার অবস্থান জানান পাল্টা ফেসবুক পোস্টে। রোববার (২০ জুন) পরিকল্পনামন্ত্রীর দাফতরিক পেজ থেকে দেয়া ওই পোস্টে লেখা হয়, ‘এটা সত্য, ড. মোমেন (পররাষ্ট্রমন্ত্রী) ও আমি ৫০ বছরের বেশি সময়ের বন্ধু। কিন্তু জাতীয় পার্টির এক এমপিসহ সুনামগঞ্জের পাঁচ এমপিকে সমর্থন করে হঠাৎ রেলমন্ত্রীকে তার (পররাষ্ট্রমন্ত্রী) লেখা ডিও (আধা-সরকারি পত্র) আমাকে হতবাক করেছে। পররাষ্ট্রমন্ত্রী ভালো করেই জানেন, আমিও সুনামগঞ্জের একজন এমপি। তিনি এও জানেন, সুনামগঞ্জে রেল সংযোগের বিষয়টি আমার নজরেও আছে। এ বিষয়ে আমি তার চেয়ে বেশি জানি। আমার মনে হয় না, তার দীর্ঘ ও বর্ণিল জীবনে তিনি কখনো সুনামগঞ্জের মাটিতে পা রেখেছেন। এ বিষয়ে পক্ষ (সুনামগঞ্জের ৫ এমপির পক্ষ নিয়ে রেলমন্ত্রী ডিও লেটার দেয়া) নেয়ার আগে অন্তত কেউ একজন আমার সঙ্গে কথা বলে নিতে পারতেন। ৫০ বছরের বন্ধু ও মন্ত্রিপরিষদের সহকর্মী হিসেবে এ বিষয়টি স্বাভাবিকভাবে প্রত্যাশা করিনি।’

বিষয়টি নিয়ে জানতে চাইলে পরিকল্পনামন্ত্রী ফেসবুকে দেয়া স্ট্যাটাসটি সম্পর্কে ওয়াকিবহাল বলে জানান। অন্যদিকে যুক্তরাষ্ট্র সফরে রয়েছেন পররাষ্ট্রমন্ত্রী।