ঢাকামঙ্গলবার , ২২ মার্চ ২০২২
  1. অনান্য
  2. অর্থ ও বাণিজ্য
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. ইসলাম
  7. কিশোরগঞ্জ
  8. কুড়িগ্রাম
  9. কুমিল্লা
  10. কুষ্টিয়া
  11. কৃষি
  12. খোলা কলাম
  13. গাইবান্ধা
  14. গাজীপুর
  15. চাকরি

মুক্তিযোদ্ধা তাইজুল মিয়াকে যুদ্ধের স্মৃতি এখনও আলোড়িত করে 

350
Tanim Tv
মার্চ ২২, ২০২২ ১:৪৪ অপরাহ্ণ
Link Copied!

এম এ মোতালিব ভুঁইয়া : সুনামগঞ্জের দোয়ারাবাজারের মুক্তিযোদ্ধা তাইজুল মিয়া সীমান্ত এলাকার  অকুতোভয় এই সৈনিক অংশ নিয়েছিলেন বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে। একাত্তরে স্বাধীনতা সংগ্রামের ডাকে যুদ্ধের প্রশিক্ষণ নিতে তিনি পাড়ি জমান ভারতের মেঘালয়ে।
মেঘালয়ে ২৮ দিন ট্রেনিংয়ে রণকৌশল রপ্ত করে ফিরে আসেন দেশে।বাশতলা চেলা সাব সেক্টর আসার পরে নরসিংপুর,জোড়াপানি,খুদখালী,টিলাগাও,বেতুরা,ছাতকসহ একাধিক অভিযানে প্রত্যক্ষভাবে অংশগ্রহণ করেন তিনি।
একাত্তরের অকুতোভয় বীর মুক্তিযোদ্ধা তাইজুল মিয়া সুনামগঞ্জের দোয়ারাবাজার উপজেলার ১নং বাংলাবাজার ইউনিয়নের বাশতলা গ্রামের মৃত তারা মিয়ার ছেলে।
মুক্তিযুদ্ধের  স্মৃতিচারণ করে তাইজুল মিয়া বলেন,মুক্তিযুদ্ধের সময় আমার বয়স  ১৫ বছর ছিল বিকালে আমি বাজারে গিয়ে দেখি বাশতলা চেলা সাব সেক্টরে অনেক যুবক মুক্তিযুদ্ধে যাওয়ার জন্যে নাম লেখাইতেছে পরে আমিও তাদের সাথে মুক্তিযোদ্ধার তালিকায় নাম দিয়ে বাড়ীতে কাউকে না জানিয়েই বাঁশতলা সাবসেক্টরে  রাত্রি যাপন করি। সেখানে  এক রাত থাকার পর ভারতীয় আর্মির লোকজন আমাদের মেঘালয় ট্রেনিং সেন্টারে নিয়ে যায়। সেখান ২৮ দিন প্রশিক্ষণ দেয়া হলো। প্রশিক্ষণ শেষে বাশতলা চেলা সাব সেক্টরে আসার পরে নরসিংপুর, খুদখালী, জোড়াপানি, টিলাগাও, পেপারমিল যুদ্ধে অংশগ্রহণ করি।বেতুরা যাওয়ার পরে সারা রাত লড়াইয়ে মুক্তিযোদ্ধাদের তীব্র আক্রমণে বিপর্যস্ত পাকিস্তানি বাহিনী ভোর রাতে বাঙ্কার থেকে আধুনিক এল এম জি অস্ত্রে সজ্জিত হয়ে পাল্টা আক্রমণ শুরু করে।ঘাতকের বুলেটে  তীব্র রক্তক্ষরণে রণক্ষেত্রেই আফাজ উদ্দিন নামে এক মুক্তিযোদ্ধার মৃত‌্যু হয়।
এই ঘটনা আজও আলোড়িত করে মুক্তিযোদ্ধা তাইজুল মিয়াকে । তার আশা, যেমন করে আগলে রেখেছেন যুদ্ধের স্মৃতি, তেমনি দেশের ভবিষ্যৎ প্রজন্ম চেতনায় লালন করবে স্বাধীনতা সংগ্রামীদের আত্মত্যাগ।
মুক্তিযোদ্ধা তাইজুল মিয়া বলেন,দেশ স্বাধীন হওয়ার পরে অনেক কষ্টকরেছি খেয়ে না খেয়ে থেকেছি, আমার  স্ত্রী, ছেলে নেই একজন মেয়ে আছে থাকার ভাল ঘর নেই, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাছিনা মহোদয়ের নিকট আকুল আবেদন আমাকে একটি ঘর দিন আমি যেন শেষ বয়সে  মেয়ে নাতী নিয়ে শান্তিতে ঘুমাতে পারি।

সাংবাদিক নিয়োগ বিজ্ঞপ্তি! তানিম টিভি লি:  এর  সংবাদ সংগ্রহ করার জন্য দেশের কিছু (জেলা ব্যতীত) সকল জেলা-উপজেলা পর্যায়ে কর্মঠ, সৎ ও সাহসী কিছু পুরুষ ও মহিলা সংবাদদাতা/প্রতিনিধি নিয়োগ করা হবে। আগ্রহী প্রার্থীরা পূর্ণাঙ্গ জীবন বৃত্তান্ত ই-মেইলে tanimtvltd.news1@gmail.com