রাজধানীর মিরপুরে কড়াকড়িভাবেই চলছে কঠোর বিধিনিষেধ

লেখক: তানিম টিভি
প্রকাশ: ১১ মাস আগে

রাজধানীর মিরপুরে কড়াকড়িভাবেই চলছে সরকারঘোষিত কঠোর বিধিনিষেধ (লকডাউন)। লকডাউনের নবম দিনে শনিবার মিরপুরের সড়কে যানবাহনের তেমন চাপ চোখে পড়েনি। ফাঁকা সড়কে দু/একটা ব্যক্তিগত গাড়ি আর বেশকিছু রিকশা দেখা গেছে।

শনিবার (৩১ জুলাই) সকালে মিরপুর ১০ নম্বর গোলচত্বর ও আশপাশের এলাকায় এমন চিত্র দেখা গেছে।

মিরপুর গোলচত্বরে পুলিশের চেকপোস্ট ও সরব উপস্থিতি ছিল চোখে পড়ার মতো। তবে নেই তেমন মানুষের চাপ। দু/একটি গাড়ি ও রিকশায় যারা যাতায়াত করছেন, তাদের সবার সঙ্গে কথা বলছে পুলিশ। যৌক্তিক কারণে যারা বের হয়েছেন তাদের ছেড়ে দেয়া হচ্ছে। কাউকে জরিমানা বা আটক করতে দেখা যায়নি।

১০ নম্বর গোলচত্বরের শাহ আলী প্লাজাসহ আশপাশের সকল মার্কেট ও দোকানপাটও বন্ধ দেখা গেছে।

এই এলাকার রিকশাচালক মো. আলী বলেন, ‘রাস্তায় মানুষ নেই। এ কারণে ভাড়া পাচ্ছেন অনেক কম।’ সকাল থেকে দুজন যাত্রী পেয়েছেন বলে জানান তিনি।

পথচারী আব্দুল কুদ্দুছ জানান, জরুরি প্রয়োজনে তিনি বের হয়েছেন। তবে মাস্ক পরাসহ সব স্বাস্থ্যবিধি মেনে চলছেন।

মিরপুরের শেওড়াপাড়া, কাজীপাড়াসহ আশপাশের এলাকায়ও একই চিত্র দেখা গেছে।

করোনাভাইরাসের সংক্রমণ রোধে গত ২৩ জুলাই সকাল ৬টা থেকে শুরু হয়েছে কঠোর বিধিনিষেধ। এই বিধিনিষেধ চলবে আগামী ৫ আগস্ট মধ্যরাত পর্যন্ত। বিধিনিষেধে সব ধরনের গণপরিবহন, সরকারি-বেসরকারি অফিস বন্ধ আছে। খাদ্যপণ্য উৎপাদন-প্রক্রিয়াকরণ, চামড়া পরিবহন-সংরক্ষণ ও ওষুধ খাত ছাড়া বন্ধ রয়েছে সব ধরনের শিল্পকারখানা।

তবে আগামীকাল রোববার (১ আগস্ট) থেকে চলমান বিধিনিষেধের বাইরে থাকবে রফতানিমুখী শিল্পকারখানা। শুক্রবার মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করা হয়েছে।