ঢাকামঙ্গলবার , ১৯ অক্টোবর ২০২১
  1. অনান্য
  2. অর্থ ও বাণিজ্য
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. ইসলাম
  7. কিশোরগঞ্জ
  8. কুড়িগ্রাম
  9. কুমিল্লা
  10. কুষ্টিয়া
  11. কৃষি
  12. খোলা কলাম
  13. গাইবান্ধা
  14. গাজীপুর
  15. চাকরি

ভূমিকম্পে কেঁপে উঠলো গ্রিস-সাইপ্রাস-তুরস্ক-মিশর

350
Tanim Tv
অক্টোবর ১৯, ২০২১ ৭:০৮ অপরাহ্ণ
Link Copied!

গ্রিস, সাইপ্রাস, তুরস্ক এবং মিশরে শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ জানিয়েছে, রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৬। এর গভীরতা ছিল ৩৭ দশমিক ৮ কিলোমিটার (২৩.৫ মাইল)।

গ্রিসের বেশ কিছু দ্বীপে ভূমিকম্প অনুভূত হয়েছে। এছাড়া তুরস্কের দক্ষিণাঞ্চলীয় আন্তালিয়াসহ পূর্ব ভূমধ্যসাগরের বেশ কিছু অঞ্চল এবং মিশরেও ভূমিকম্পের সময় প্রচণ্ড কম্পন অনুভূত হয়।

স্থানীয় সময় সোমবার গ্রিসের কারপাথোস, ক্রিট, সান্তোরিনি এবং রোডে দ্বীপে ভূমিকম্প আঘাত হেনেছে। রোডে দ্বীপের বাসিন্দা লিনডোস বলেন, ভূমিকম্পের সময় প্রচণ্ড কম্পন অনুভূত হয়েছে এবং তা ৩০ সেকেন্ড পর্যন্ত স্থায়ী হয়েছে।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, সাইপ্রাসের রাজধানী নিকোসিয়া, লেবাননের রাজধানী বৈরুত, মিশরের রাজধানী কায়রোসহ বেশ কিছু শহর, তুরস্কের দক্ষিণাঞ্চল, ইসরায়েল এবং ফিলিস্তিনের বেশ কিছু অংশেও ভূমিকম্প অনুভূত হয়েছে।

তুরস্কের দুর্যোগ নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ আফাদ জানিয়েছে, তুরস্কের উপকূল থেকে ১৫৫ কিলোমিটার দূরে ভূমিকম্প আঘাত হেনেছে। এক বিবৃতিতে জানানো হয়েছে, প্রাথমিকভাবে ভূমিকম্পের মাত্রা ৬ বলে জানানো হয়েছে। আনতালিয়া প্রদেশের কাস জেলার থেকে ১৫৫ কিলোমিটার (৯৬ মাইল) দূরে আঘাত হেনেছে ভূমিকম্প।

কাস জেলার গভর্নর সাবান আর্দা ইয়াজিসি বলেন, ওই এলাকা থেকে কোনো হতাহত বা ক্ষয়ক্ষতির কোনো খবর পায়নি কর্তৃপক্ষ।

গত কয়েক সপ্তাহ আগেই ক্রিট দ্বীপে শক্তিশালী ভূমিকম্পের আঘাতে একজন নিহত হয় এবং বেশ কিছু বাড়ি-ঘর ক্ষতিগ্রস্ত হয়।

সাংবাদিক নিয়োগ বিজ্ঞপ্তি! তানিম টিভি লি:  এর  সংবাদ সংগ্রহ করার জন্য দেশের কিছু (জেলা ব্যতীত) সকল জেলা-উপজেলা পর্যায়ে কর্মঠ, সৎ ও সাহসী কিছু পুরুষ ও মহিলা সংবাদদাতা/প্রতিনিধি নিয়োগ করা হবে। আগ্রহী প্রার্থীরা পূর্ণাঙ্গ জীবন বৃত্তান্ত ই-মেইলে tanimtvltd.news1@gmail.com